তালির শব্দে ঢেউ ওঠে যে পুকুরে- টেকভয়েস
তালি দিলেই এই ‘ক্ল্যাপিং পন্ড’ বা হাততালি পুকুরের পানিতে ঢেউ ওঠে। ভারতের ঝাড়খন্ড রাজ্যের বাকুড়া জেলায় এ পুকুরের অবস্থান

টেকভয়েস ডেস্ক

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের বাকুড়া জেলায় এমন একটি পুকুর আছে, হাততালি দিলেই তার পানিতে ঢেউ ওঠে। ‘ক্ল্যাপিং পন্ড’ বা ‘হাততালি পুকুর’ নামে খ্যাত এই পুকুর। পুকুরের পাড়ে দাঁড়িয়ে হাততালি দিলে পুকুরের পানি নিজ থেকেই আন্দোলিত হয়। হাততালি বন্ধ করলে পানি আগের অবস্থায় ফিরে আসে।

আরও আশ্চর্য ব্যাপার হচ্ছে- এই পুকুরের পানি গরমের সময় ঠাণ্ডা থাকে এবং শীতের সময় গরম। শীতের সময় পুকুরের পানি রীতিমতো ফুটতে থাকে। পুকুরটির চারদিকে পাকা দেয়াল দেওয়া। যদিও পানি খুব পরিষ্কার।

স্থানীয় বিভিন্ন সম্প্রদায়ের লোকদের বিশ্বাস এই পানির অলৌকিক ক্ষমতা রয়েছে। এই পানি দিয়ে গোসল করলে চর্মরোগসহ অনেক রোগের উপশম হয় বলেও বিশ্বাস অনেকের। প্রতি রোববার ভক্তরা এখানে পুজো-অর্চনার জন্য জড়ো হন। ১৯৮৪ সাল থেকে এ জায়গাটিতে মেলাও অনুষ্ঠিত হয়।

ধর্মীয়ভাবে জায়গাটি সংবেদনশীল বলে পুকুরের পানি নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। কোনো কোনো গবেষকের মতে শব্দের প্রতিধ্বনির কারণে পুকুরের পানিতে ঢেউ খেলতে পারে। তবে তাপমাত্রা তারতম্যের ব্যাখ্যা গবেষণা না করে দেওয়া সম্ভব নয় বলে মত দেন তারা। এএনআই

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...