লম্বায় এক ফুট নূরজাহান আম - techvoice24.com

টেকভয়েস ডেস্ক : গ্রীষ্মকাল এলেই মাথায় ঘুরঘুর করে আমের কথা। আর এই আম যে কত রকমের আর কত জাতের হয় তার শেষ নেই। ল্যাংড়া, ফজলি, আম্রপালি বা হিমসাগর আরো কত কি।

কিন্তু এমনও আম রয়েছে যেটি আকারে, আয়তনে হার মানাতে পারে যে কোনো জাতের আমকে। লম্বায় প্রায় ১ ফুট আর স্বাদ-গন্ধে অপূর্ব এই আমের নাম নূরজাহান।

নূরজাহানের দেশ আফগানিস্থান হলেও ভারতে এই আমের গাছ রয়েছে। তবে তা হাতেগোনা। ভারতের মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া অঞ্চলে এই জাতের কয়েকটি গাছ রয়েছে।

নূরজাহানের গাছের সংখ্যা আর ফলন এতটাই সীমিত যে, গাছে থাকতেই এই আমের আগাম বুকিং শুরু হয়ে যায়। একটা গাছে খুব বেশি ফল ধরারও উপায় নেই। কারণ একেকটা নূরজাহান আমের ওজন হয় প্রায় আড়াই থেকে তিন কেজি পর্যন্ত। এই আমের আঁটির ওজনই প্রায় ১৫০-২০০ গ্রাম।

এর দামও কিছুটা আকাশ ছোঁয়া। একেকটি নূরজাহানের দাম প্রায় ৬০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। জানুয়ারি মাস থেকেই নূরজাহান গাছগুলিতে মুকুল ধরতে শুরু করে। জুন মাসের মধ্যে সম্পূর্ণ পেকে যায় নূরজাহান।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, আবহাওয়ার তারতম্যের কারণে বিগত ১০ বছরে নূরজাহান আকৃতিতে ক্রমশ ছোট হচ্ছে, কমেছে ফলনও। তবে এখনও এর কদর একটুও কমেনি।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...