গুজব ঠেকাতে ফেসবুকে র‌্যাবের ভেরিফিকেশন সেন্টার
ছবি : ইন্টারনেট

টেকভয়েস২৪ ডেস্ক :

সামাজিক যোগাযোগমাধ্যমকে গুজবমুক্ত করতে এবার ফেসবুকে সরব হয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। জনপ্রিয় সোশ্যাল মিডয়া ফেইসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন সংবাদ বা ছবি আসল নাকি গুজব তা জানতে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামে একটি ফেসবুক পেজ খুলেছে র‌্যাব।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে র‍্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ এ কথা জানান।

মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে বেনজীর আহমেদ বলেন, নির্বাচন সামনে রেখে বিভিন্ন মাধ্যমে গুজব ও অসত্য তথ্য প্রচার হয়েছে। এর পেছনে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী লাখ লাখ টাকা খরচ করেছে। তারা মিথ্যা তথ্য দিয়ে ও অসত্য গল্প বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এগুলো রোধ করতে তিন মাসের বেশি সময় ধরে র‌্যাব কাজ করছে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, এমন অসত্য তথ্য ও গুজবের প্রচার ঠেকাতে র‍্যাব এবার ফেইসবুকে একটি পেইজের মাধ্যমে সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার চালু করেছে। এখানে তাদের লোকজন দায়িত্ব পালন করবে। কেউ যেন মানুষকে বিভ্রান্ত করতে না পারে, সে জন্য তারা কাজ করবে বলে জানান র‍্যাব মহাপরিচালক।

বেনজীর বলেন, যে কেউ কোন সংবাদ বা ছবি বিশ্বাসযোগ্য বা সঠিক কিনা তা যাচাই করতে পারবেন এই পেইজের ইনবক্সে সংবাদ বা ছবির লিঙ্ক দিয়ে। র‍্যাবের দায়িত্বরতরা সেটি যাচাই করে সত্য মিথ্যা জানাবেন।

র‍্যাব জানায়, সামাজিক মাধ্যমে খবর, কোন নিউজ পোর্টালের খবর, ইউটিউব বা ব্লগের খবর সত্য মিথ্যা যাচাই করা যাবে এই সেন্টারের মাধ্যমে।

টেকভয়েস২৪/টিএস

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...