শীত মৌসুমে বাইক চালনায় সতর্কতা
শীত মৌসুমে বাইক চালনায় সতর্কতা

টেকভয়েস ডেস্ক : এটা প্রায় প্রতিটি বাইকারই মানে যে শীতকালে বাইক রাইডিং গরমকালের আবহাওয়ার তুলনায় বেশি কঠিন এবং অনিরাপদ । সামান্য শীতল আবহাওয়া খুব একটা অসুবিধা না হলেও তীব্র ঠাণ্ডা আবহাওয়া বাইকারের জন্য বিপজ্জনক। কারণ অতিরিক্ত শীতল আবহাওয়া ও ঠাণ্ডা বাতাসের কারণে কম্পন, অবসাদ, বিভ্রান্তি, তৃষ্ণা, কম শক্তি, ধীর গতির প্রতিক্রিয়ার মত সমস্যা হতে পারে। যেটা যে কোন বাইক রাইডারের জন্য শারীরিক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়া ও দুর্ঘটনার কবলে পড়ার আশংকা বাড়িয়ে তোলে। তবে শীতকালে দুর্ঘটনা এড়াতে ও নিরাপদ বাইক রাইডিংয়ের জন্য বাইকাররা যদি কিছু নিয়মনীতি ও সর্তকতা মেনে বাইক চালায় তাহলে এই সমস্যাগুলো অনেকটাই প্রতিহত করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক শীতকালে বাইক রাইডিংয়ের কিছু নিয়ম ও সর্তকতা

বাইকটি ভালোভাবে পরীক্ষা করুন: শীত কিংবা গরম যে কোন সময়ই বাইক রাইডিংয়ের আগে অবশ্যই বাইকটি ভালোভাবে পরীক্ষা করে নিবেন। আপনার বাইকের ব্রেক, চেইন, লাইট, ইঞ্জিন ওয়েল, ফুয়েল, নাট-বোল্ট ইত্যাদি সব ঠিকঠাক রয়েছে কিনা এবং সেগুলো যথাযথ কাজ করছে কিনা সেটাও ভালোভাবে চেক করে নিবেন।

টায়ার প্রেসারসাধারণত শীতকালে রাস্তা কিছুটা অনিরাপদ। বাইকারদের জন্য যেটা খুবই অসুবিধার। শিশির ও ঘনকুয়াশার কারণে বেশির ভাগ সময়ই রাস্তা থাকে তুলনামূলক পিচ্ছিল। আর তাই শীতকালে আপনার বাইকে ঠিক টায়ার প্রেসার খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার বাইকের টায়ার প্রেসার ঠিক না থাকলে আপনি রাস্তায় ভালো গ্রিপ পাবেন না। এতে বাইক কন্ট্রোল করতে সমস্যা হতে পারে এবং দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও থাকে।

পরিপূর্ণ রাইডিং ড্রেস পরিধান করুনশীতকালে নিরাপদ বাইক রাইডিং এর জন্য অবশ্যই পরিপূর্ণ রাইডিং ড্রেস পরিধান করতে হবে। যেমন- রাইডিং জ্যাকেট, ডিন্সপ্যান্ট, বুট, হ্যান্ড গ্লাভস, হেলমেট ইত্যাদি। যেটা আপনাকে অনেকটাই উষ্ণ রাখবে এবং পাশাপাশি রাখবে নিরাপদও।

ভিসর ফগিং যুক্ত হেলমেট : হেলমেট সবসময়ই বাইকাদের জীবনরক্ষাকারী একটি বস্তু হিসেবে আমরা জেনে থাকি। তবে শীতকালে বাইকারদের জন্য হেলমেট খুবই জরুরী। পাশাপাশি সেটা অবশ্যই ভালো মানের ভিসর ফগিং যুক্ত হেলমেট হাওয়া ও জরুরী।

মনোযোগবাইক চালানোর সময় চালকের মনোযোগ শতভাগ প্রখর হতে হবে। বিশেষ করে শীতকালে। কারণ এসময় যে কোন কিছুই ধারণার বাইরেও হতে পারে। এ ছাড়া বাইক চালানোর সময় মোবাইলে কথা বলা অথবা কানে হেডফোন ব্যবহার পরিত্যাগ করুন। ট্রাফিক আইন মেনে চলুন। বাইক চালানোর বেসিক নিয়মগুলো জেনে তারপরই বাইক চালান। শীতের আবহাওয়ার পরিস্থিতি খুব বেশি খারাপ হলে যথাসম্ভব বাইকচালনা বিরত রাখাই উত্তম।

সবশেষে একটি ভালো বাইক আপনাকে অনেক নিরাপত্তা দিবে। ভাল ভাল সব বাইকের দামের লিস্ট দেখতে চান তবে শোরুম ছাড়াও অনলাইনে দেখে নিতে পারবেন।

এই লেখাটি ‘বিডি স্টল’ এর সৌজন্যে প্রকাশিত হয়েছে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...