শরীরের তাপমাত্রা মাপার ডিভাইস ইনফ্রারেড থার্মোমিটার

টেকভয়েস২৪ ডেস্ক :: জ্বর হচ্ছে কোভিড-১৯ ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার প্রধান লক্ষণ। তাই প্রতিটি মানুষের প্রতিনিয়ত শরীরের তাপমাত্রা মাপাটা অত্যন্ত জরুরী একটি বিষয়।

জ্বর মাপার প্রচলিত একটি ধারা হলো থার্মোমিটারের মাধ্যমে রোগীর মুখে জিহ্বার নিচে থার্মোমিটার ধরে তাপমাত্রা নির্ণয় করা। তবে যেহেতু কোভিড-১৯ একটি সংক্রমিত রোগ এবং একজন থেকে অন্যজন আক্রান্ত হতে পারে তাই এই কাজটি কোন ভাবেই আপাতত করা যাবে না।

এর জন্য বর্তমান কোভিড-১৯ আতঙ্কের মধ্যে দরকার কোন রোগী বা কারো শরীরে স্পর্শ না করেই তাপমাত্রা মাপা যায় এমন যন্ত্রের। আর তেমনি একটি যন্ত্র বা ডিভাইস হলো ইনফ্রারেড থার্মোমিটার (Infrared Thermometer)। যার সাহায্যে কোন ধরনের স্পর্শ ছাড়া লেজার এবং ইনফ্রারেড রশ্মির মাধ্যমে যেকোনো স্থানের বা মানবদেহের তাপমাত্রা মুহূর্তেই বের করা সম্ভব।

এর জন্য শুধু ইনফ্রারেড থার্মোমিটারটি রোগীর শরীরের যে কোন একটি স্থানে লেজার রশ্মির সম্মুখমুখ করে ধরলেই সাথে সাথেই তাপমাত্রা জানা হয়ে যাবে। বাজারে বিভিন্ন মডেলের ইনফ্রারেড থার্মোমিটার পাওয়া যায়। এগুলোর মধ্যে বেশ জনপ্রিয় কয়েকটি মডেল হলো: এসপর আর১১, এসটার ইইটি-৩এ ইত্যাদি।

বর্তমান ডাক্তারাও রোগীদের জ্বর মাপার জন্য ইনফ্রারেড থার্মোমিটারই ব্যবহার করছেন। বর্তমান বাজারে ২০০০ থেকে শুরু করে ৮০০০ টাকার মধ্যে একটি ইনফ্রারেড থার্মোমিটার কিনতে পাওয়া যায়।

তবে কেনার আগে বর্তমান বাজারে ইনফ্রারেড থার্মোমিটারের সর্বশেষ দাম জেনে নিতে পারেন দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

বিস্তারিত জানতে যেতে হবে এই ঠিকানায়

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...