গেমিং ল্যাপটপ কিনতে মাথায় রাখতে হবে যে বিষয়

টেকভয়েস২৪ ডেস্ক ::  প্রযুক্তির যুগে স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়েরা ল্যাপটপে কম বেশি সবাই গেম খেলতে পছন্দ করেন।

বাজারে বিভিন্ন ব্র্র্যান্ডের ল্যাপটপ কিনতে পাওয়া যাচ্ছে। এতো ল্যাপটপের ভিড়ে কোনটা রেখে যে কোনটা কিনবেন অনেক সময় ছেলে-মেয়েরা তা বুঝেই উঠতে পারেন না।

যারা ল্যাপটপে গেম খেলেন তাদের জন্য হাই-অ্যান্ড ল্যাপটপ বেশ উপযোগী। এ ক্ষেত্রে গেমিং ল্যাপটপ কেনার আগে বেশ কিছু বিষয় মাথায় রেখে তার পরে ল্যাপটপ কেনার সিদ্ধান্ত নিতে হয়।

তরুণ গেমারদের গেমিং ল্যাপটপ কেনার ক্ষেত্রে যেসব বিষয় মাথায় রাখতে হয় সেগুলো এখানে সম্পর্কে আলোচনা করা হলো-

ল্যাপটপে প্রসেসর
প্রসেসর হচ্ছে ল্যাপটপের প্রাণ। দুর্বল প্রসেসর দিয়ে কখনোই ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়া যাবে না। এজন্য গেমিং ল্যাপটপ কেনার সময় সর্বশেষ প্রজন্মের ভালো গতির প্রসেসর নির্বাচন করতে হবে। কমপক্ষে কোর আই-৫ নির্বাচন করুন।

ল্যাপটপের গতি বাড়ায় র‍্যাম
প্রসেসরের পর ল্যাপটপের গতি অনেকাংশে র‍্যামের ওপর নির্ভর করে। ৪ গিগাবাইটের র‍্যাম সাধারণ কাজের জন্য ব্যবহৃত হলেও গেম খেলার জন্য কমপক্ষে ৮ গিগাবাইটের র‍্যাম প্রয়োজন। সম্প্রতি বাজারে ১৬ ও ৩২ গিগাবাইট র‍্যামের ল্যাপটপও পাওয়া যাচ্ছে।

গ্রাফিক্স
সাধারণ কাজের জন্য গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) তেমন গুরুত্বপূর্ণ নয়। তবে গেমিং ল্যাপটপের ক্ষেত্রে এর গুরুত্ব অনেক। ভালো মানের গেমগুলো খেলার জন্য বাজেট অনুযায়ী এনভিডিয়া, এএমডি, আরটিএক্স ব্র্যান্ডের গ্রাফিক্স সমৃদ্ধ ল্যাপটপ বাছাই করতে হবে।

টেকভয়েস২৪/২৪

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...