ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: চীনা টেক জায়ান্ট জেডটিই সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বিশ্বের প্রথম আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফোন বাজারে আনতে সক্ষম হলো।

বিগত কয়েক মাস ধরেই স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি নিয়ে প্রতিযোগিতায় রয়েছে। শাওমি, অপো, হুয়াওয়েসহ আরো কিছু কোম্পানি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। তবে বিশ্বে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রথম স্মার্টফোন বাজারে আনার দৌড়ে জেডটিই বিজয় উদযাপন করছে।

ফোনটির মডেল : অ্যাক্সন ২০ ৫জি। এই স্মার্টফোন সবে চীনের বাজারে অবমুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবহারকারীকে ফুল স্ক্রিন উপভোগের চূড়ান্ত অভিজ্ঞতা এই ফোন। এর ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা ব্যবহার করা হয়েছে ডিসপ্লের নিচে। ডিসপ্লে এবং ফ্রন্ট ক্যামেরার পারফরম্যান্স ভারসাম্যপূর্ণ রাখতে এতে ‘অধিক স্বচ্ছ’ যন্ত্রাংশসহ নতুন অর্গানিক ও ইনঅরগানিক ফিল্ম সংযুক্ত করা হয়েছে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর চালিত এই ফোনে রয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সিস্টেম। ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরার সঙ্গে রয়েছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড সেন্সর, ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর। মূল ক্যামেরা ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল অনুপাতে হাই-ডেফিনেশন ভিডিও ধারণ করতে পারে। একাধিক লাইটিং পরিস্থিতিতেও রিয়েল-টাইম ভিডিও ধারণের সক্ষমতা রয়েছে ডিভাইসটির।

এতে কৃত্রিম বুদ্ধিমত্তা-সম্পন্ন ভয়েস সাবটাইটেলিং শ্যুটিং মোড-স্প্লাইকিং, স্পিড চেঞ্জ, রিজিওনাল ক্রপিং, ফিল্টারিং এবং ব্যাকগ্রাউন্ড মিউজিকসহ অত্যাধুনিক ভিডিও এডিটিং ফাংশন রয়েছে। এ ছাড়া ফোনের তাপমাত্রা সঠিকভাবে শনাক্ত করতে একটি ‘ট্রিপল ইন্টেলিজেন্ট’ তাপ অপসারণ ব্যবস্থাসহ নয়টি টেম্পারেচার সেন্সর রয়েছে।

জেডটিই অ্যাক্সন ২০ ৫জি মাত্র ৭.৯৮ মিমি পাতলা। ফোনটির বিশাল ৬.৯২ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্জ সক্ষমতার। এটি ডিজিটাল সিনেমা ইনিশিয়েটিভস (ডিসিআই) স্ট্যান্ডার্ডের ১০-বিট কালার মেইনটেইনিং প্রোটোকল-৩ সাপোর্ট করে।

দীর্ঘ সময় ফোনটি ব্যবহারের নিশ্চয়তায় রয়েছে ৪২২০এমএএইচ ব্যাটারি এবং দ্রুত চার্জের জন্য ৩০ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা।

৬ জিবি র‌্যাম+ ১২৮ জিবি রম, ৮ জিবি র‌্যাম+ ১২৮ জিবি রম এবং ৮ জিবি র‌্যাম+ ২৫৬ জিবি রম- এই তিন সংস্করণে পাওয়া যাবে জেডটিই অ্যাক্সন ২০ ৫জি, দাম নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ২,১৯৮ ইউয়ান (৩৬৬ মার্কিন ডলার), ২,৪৯৮ ইউয়ান (৩২২ মার্কিন ডলার) এবং ২,৭৯৮ ইউয়ান (৪১০ মার্কিন ডলার)।

হ্যান্ডসেটটি অন্যান্য দেশের বাজারে কবে উন্মুক্ত করা হবে সে সম্পর্কে এখানো কোনো তথ্য প্রকাশ করেনি জেডটিই। তবে দ্রুতই ভারত, বাংলাদেশসহ অন্যান্য বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...