ইন্টারনেটের শক্তি নিয়ে যা বললের রাজিব আহমেদ

টেকভয়েস২৪ ডেস্ক :: আমার এই প্রোফাইলের পোস্টগুলোতে সবচেয়ে বেশি কমেন্ট কে করে? গত বেশ কয়েক মাস ধরে সবচেয়ে বেশি কমেন্ট করছেন ইন্দোনেশিয়ার জি জুয়ারসি নামের একজন মেয়ে। বয়স ১৮ বছর। পড়েন দ্বাদশ শ্রেণিতে। মজার ব্যাপার হল তিনি বাংলা পারেন না।

গুগল ট্রান্সলেটর ব্যবহার করে আমার পোস্টগুলোকে বাংলা থেকে ইন্দোনেশিয়ান ভাষায় অনুবাদ করে নেন এবং তারপর ইংরেজিতে কমেন্ট করেন এই প্রোফাইলে। আপনাদের অনেক বাংলা কমেন্টের রিপ্লাই এভাবে দেন তিনি।

এর রহস্য কি? এক বছর আগে সার্চ ইংলিশ গ্রুপে যোগ দেন তিনি। ইংরেজিতে আসলেই কিছুই পারতেন না। ধীরে ধীরে সার্চ ইংলিশে কমেন্ট করে, ভিডিও আপলোড করে অনেক এগিয়ে গেছেন। অন্তত ক্লাসের অন্য সবার থেকে অনেক এগিয়ে আছেন এখন। তাই তাঁর মনে এক ধরনের বিশ্বাস ঢুকে গেছে যে আমার পোস্টগুলো পড়লে তাঁর উপকার হবে।

গত ৬ মাস ধরে প্রচণ্ড রেগুলার আমার প্রোফাইলের পোস্টগুলো কমেন্ট করাতে। ইন্টারনেটের এই শক্তি আসলেই অবাক করার মত। গত ১৮ বছর ধরে আমি ইন্টারনেটে এভাবে বাস করছি। ঠিক এভাবেই বলতে পারেন। মানে দিন রাতের বেশির ভাগ সময় অনলাইনে।

২০০২ সালের ১ জানুয়ারি সিদ্ধান্ত নিয়েছিলাম চাকরি করবো না। যা পারি যা করি সব কিছু অনলাইনে করবো। তখন সাইবার ক্যাফের যুগ। ইয়াহু মেসেঞ্জার আর এমএসএন ম্যাসেঞ্জারের যুগ। খুব ভাল কিছু করার ছিল না অনলাইনে।

১৮ বছর ধরে এক টানা থাকাতে লস যাই হোক লাভ একটি হয়েছে। আমি ইন্টারনেটের শক্তিকে খুব ভাল করে কাজে লাগাতে পারি। আসলে এখন এই অনলাইনের জীবনটাই আমার কাছে স্বাভাবিক হয়ে গেছে। আর স্বাভাবিক জীবন আমার কাছে অস্বাভাবিক হয়ে গেছে।

ইন্টারনেটের শক্তিকে কাজে লাগিয়ে ভাল কিছু করতে পেরেছি গত ১৪ বছরে। বিশেষত গত ৫ বছরে ই-ক্যাব, সার্চ ইংলিশ আর উইয়ের মত দেশের তিনটি খুব শক্তিশালি, বিখ্যাত প্লাটফর্ম গড়ে তুলতে পেরেছি।

অনেক মানুষ এখন বাংলাতে টাইপ করতে পারেন ডিজিটাল স্কিলস গ্রুপের কারণে। ই-ক্যাবের কারণে ই-কমার্স সারাদেশে ছড়িয়ে গেছে। সার্চ ইংলিশের কারণে ইংরেজি নিয়ে ভয় আর লজ্জা ধীরে ধীরে নাই হয়ে যাচ্ছে সারাদেশের কয়েক লাখ মানুষের মধ্যে। উইতে এখন দেশী পণ্যের ঢেউ উঠা শুরু হয়েছে।

জামদানী নিয়ে গুগল, ফেসবুকে যত তথ্য পাবেন বাংলাতে এক উই গ্রুপেই এর থেকে বেশি তথ্য আছে। মাঝে মধ্যে আসলেই আমার খুব ইচ্ছা করে অনলাইনের জীবনটাকে বিদায় জানিয়ে বাস্তব জীবনে ফিরে যেতে। কিন্তু সেটি অনেকটা মাঝে মধ্যে রুচি বদলের মত চিন্তা। আসল কথা হল আমি শুধু অভ্যস্ত না বরং এটিই আমার আসল জীবন হয়ে গেছে।

(রাজিব আহমেদ এর ফেসবুক পেজ থেকে. . .)

লেখক : ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি এবং ‘সার্চ ইংলিশ’ ও ‘ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ’ গ্রুপ এর প্রতিষ্ঠাতা

টেকভয়েস২৪/পিবি