কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপে মিলবে পুলিশ মুভমেন্ট পাস
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: দেশের করোনা-পরিস্থিতিতে যাত্রীদের গতিবিধি পর্যবেক্ষণে শিগিরই রাজধানীতে চালু হচ্ছে কন্ট্র্যাক্ট ট্রেসিং সেবা।

মোবাইল সফটয়্যার অ্যাপ্লিকেশনটি ডেভেলপ করেছে দেশীয় মোবাইল অ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড।

জানা গেছে, যাত্রীকে মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে মোবাইল নম্বর দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। আবেদনের শুরুতেই একটি ফিরতি বার্তায় একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে।

এ বিষয়ে এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশ্রাফ আবির বলেছেন, জরুরী প্রয়োজনে এই টুলটির সাহায্যে পুলিশের সংশ্লিষ্ট বিভাগ থেকে লক ডাউন পরিস্থিতিতে বের হওয়ার অনুমতি নিতে পারবেন। আপনার প্রয়োজনীয় তথ্য দেয়ার পর আপনি শর্ত সাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি পাবেন। আপনাকে প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে। একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য আপনাকে দুইটি আলাদা পাসের আবেদন করতে হবে। এই মুহূর্তে সার্ভিসটি ডেমো পর্যায়ে রয়েছে, অতি দ্রুত চালু করা হবে!

মুভমেন্ট পাসের জন্য যে থানা এলাকা থেকে যাবেন, যে থানা এলাকায় যাবেন, যিনি যাবেন তার নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময়,পরিচয় পত্র, নিজস্ব গাড়ি হলে তার নম্বর, আবেদনকারীর ছবি আবেদনে সংযুক্ত করতে হবে।

মুদি মালামাল কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধ ক্রয়, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন,পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে আবেদন করে ঢাকার বাইরে যাওয়ার সময় এই পাস পাওয়া যাবে।

এছাড়াও পরিচয় পত্র হিসেবে জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্ম নিবন্ধন, স্টুডেন্ট আইডি ব্যবহার করা যাবে।

সূত্রমতে, শনিবার থেকে যখন ‘ফুড ফর নেশন’ প্লাটফর্ম চালু হবে তখন এই দুটি সেবাই এ ক্ষেত্রে ব্যবহার করা হবে বলে জানা গেছে।

ইতোমধ্যেই বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় অনলাইনে ‘মুভমেন্ট পাস’ – এর আবেদন করা যাচ্ছে। যথোপযুক্ত কারণ দেখিয়ে এই ঠিকানা থেকে আবেদনের মাধ্যমে বাইরে যাওয়ার জন্য মিলবে অনুমতি।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...