করোনাভাইরাস আক্রান্তদের প্রতি আইইডিসিআরের নির্দেশ

টেকভয়েস২৪ ডেস্ক :: ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হ্যান্ডহেল্ড স্ক্যানার দিয়ে যাত্রী স্ক্রিনিং করা হচ্ছে বাংলাদেশে বিদেশ থেকে ফেরা মানুষদের আবশ্যিকভাবে ১৪ দিন বাড়িতে অবস্থান করে স্বেচ্ছা কোয়ারেন্টিনের নির্দেশ দিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান বা আইইডিসিআর।

প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক সংবাদ সম্মেলনে এই নির্দেশনা দেন। সেই সাথে তিনি জরুরি প্রয়োজন না হলে বিদেশ যাওয়া থেকে বিরত থাকতে সবারর প্রতি আহ্বান জানান।

এদিকে, যারা বিদেশ থেকে ফিরছেন তারা যাতে বাড়িতে অবস্থান করতে পারেন তা নিশ্চিত করতে প্রতিবেশিসহ সবার কাছে আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, বিদেশ থেকে আসার পর সে যদি ভুল করে বাড়ির বাইরে বেরিয়ে আসেন তাহলে প্রতিবেশি, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের কর্তব্য হচ্ছে তাকে মনে করিয়ে দেয়া যে তাকে অবশ্যই ঘরে থাকতে হবে।

এদিকে, আক্রান্ত রোগী ও তার পরিবারের পরিচয় প্রকাশ করে এমন কোন তথ্য প্রকাশ করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানানো হয়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত আমাদের চালু করা হটলাইনে অনেক ফোন এসেছে, যারা বলেছে যে তারা বাড়ি থেকে বের হতে পারছে না কারণ সংবাদকর্মীরা তাদের বাড়ি ঘিরে রেখেছে। সামাজিকভাবে যাতে আক্রান্তদের ও তাদের পরিবারের সদস্যদের হেয় প্রতিপন্ন না হন তা খেয়াল রাখতে হবে।

হটলাইনে আরো ৮টি নাম্বার সংযুক্ত করা হয়েছে। বিকেল থেকে এগুলো কার্যকর করা হবে।

এছাড়া ডেঙ্গু মৌসুমের সময় চালু করা হটলাইন ১৬২৬৩ নম্বরটিও এখন থেকে করোনাভাইরাসের হটলাইন হিসেবে ব্যবহৃত হবে উল্লেখ করে এই নম্বরটিতেও ফোন করার পরামর্শ দেয়া হয়েছে। করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে না আসলে, বড় কোন জায়গা থেকে না আসলে আক্রান্ত হওয়ার শঙ্কা কম।

তিনি আরো বলেন, বাংলাদেশে যে রোগী পাওয়া গেছে তাদের ক্লাস্টার হিসেবে পাওয়া গেছে। অর্থাৎ তাদের থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার অবস্থা তৈরি হয়নি- এমন অবস্থায় তাদের পাওয়া গেছে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বর্তমানে আইসোলেশনে আছেন চার জন। এদের মধ্যে তিন জন নিশ্চিত। আরেক জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তরা দেশে আসার চার থেকে সাত দিনের মধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। তারা তিন জনই সুস্থ আছেন বলে জানান তিনি। এছাড়া আরো এক জন কোয়ারেন্টিনে রয়েছে। সূত্র: বিবিসি।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...