করোনায় বিশ্বের ২৫কোটি মানুষ চাকরি হারাবে
ব্রাড স্মিথ (ছবি: সংগৃহীত)

টেকভয়েস২৪ ডেস্ক :: মহামারি করোনার আঘাতে থমকে গেছে বিশ্ব অর্থনীতি। আর এই প্রভাব পড়ছে চাকরিজীবীদের জীবনে। ইতোমধ্যেই অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়েছে। আরো অসংখ্য প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পথে।

এমন পরিস্থিতিতে চলতি বছরে বিশ্বের ২৫ কোটি মানুষ চাকরি হারাবেন বলে মনে করছে মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্রাড স্মিথ।

ব্রাড স্মিথ বলেন, চাকরির ক্ষেত্রে বিশ্ব এক বিস্ময়কর চ্যালেঞ্জের মুখে। লাখ লাখ মানুষকে চাকরি পেতে, এমনকি যে চাকরি আছে তার সঙ্গে তাল মেলাতে নতুন দক্ষতা অর্জন করতে হবে। কারণ, অর্থনীতির ডিজিটালাইজেশন ব্যাপক গতিতে এগিয়ে চলছে।

চাকরি হারানোর বিশাল এ সংখ্যা নিয়ে স্মিথ বলেন, ২৫ কোটি, এটি বিস্ময়কর সংখ্যা। তবে মহামারি কোনো সীমান্ত মানে না। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই বেকারত্বের হাজর ১২.৩ শতাংশ বেড়ে ১৫.৮ শতাংশে পৌঁছাবে।

তিনি বলেন, সবমিলে নতুন বেকার তৈরি হবে দুই কোটি দশ লাখ। অনেক দেশ ও মহাদেশ এই চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।

পরিস্থিতি বিবেচনা করে মানুষের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট। চলতি বছর বিশ্বব্যাপী আড়াই কোটি মানুষকে দক্ষতা ও প্রশিক্ষণ দেওয়ার একটি পরিকল্পনা সম্প্রতি ঘোষণা করেছে সফটওয়্যার জায়ান্টটি।

পরিকল্পনা অনুযায়ী মানুষকে প্রশিক্ষণ, দক্ষতা, সার্টিফিকেশন, এমনকি চাকরি খুঁজে পেতে সহায়তা করবে মাইক্রোসফট। মাইক্রোসফটের মালিকানাধীন লিংকডইনের সহায়তায় এটি করা হবে।

মাইক্রোসফট তাদের কর্মসূচিতে অলাভজনক সংস্থাগুলোকে তাদের সেবা বিনামূল্যে ব্যবহারের জন্য সর্বোচ্চ ২ কোটি ডলার অনুদান দেবে। সূত্র: আইএএনএস

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...