প্রবাস বন্ধু কলসেন্টারের যাত্রা শুরু
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই কর্তৃক যৌথভাবে উদ্বোধন করা হয় এ কলসেন্টার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম।

অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন এটুআইয়ের চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ও ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের লিড ফোকাল ফরহাদ জাহিদ শেখ এবং প্রবাস বন্ধু কলসেন্টারের প্রেক্ষাপট, পদ্ধতি, সার্বিক অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

ড. এ কে আব্দুল মোমেন, বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাহরাইনে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের সে দেশ থেকে বাংলাদেশে ফেরত না পাঠানোর এবং সেদেশের কেউ অবৈধ থাকলে তাদের বৈধতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বর্তমান করোনা পরিস্থিতিতে ঘরে বসে নির্বিঘ্নে ডাক্তারদের নিকট থেকে এ সেবা নিতে পারবেন। অন্যান্য দেশেও এ সেবা চালু করা হবে।

তিনি আরো বলেন, বর্তমানে আধুনিক প্রযুক্তি আমাদের জীবনকে আরো উন্নত করছে। বিশেষ করে করোনাভাইরাসের কারণে উদ্ভূত বর্তমান পরিস্থিতিকে আলোচনা ও যোগাযোগ রক্ষা করতে অত্যন্ত সহায়ক হচ্ছে। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন এবং তথ্য ও যোগায়োগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সক্রিয় প্রচেষ্টায়। তারা ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার সুদূর প্রসারী চিন্তা করেছিলেন বলেই আমরা এ সুবিধা পাচ্ছি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, অতিদ্রুত মালোয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর, ইয়েমেন ও ইউরোপেও এই সেবা চালু করা হবে। এজন্য প্রবাসী দূতাবাসগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃসময়ের বন্ধু। তার নেতৃত্বে ইতোমধ্যেই ঘরে ঘরে খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও ইন্টারনেট পৌঁছে দেয়া হয়েছে।

তিনি বলেন, অর্থনীতির চালিকা শক্তি এক কোটিরও বেশী প্রবাসী ভাই-বোনদের ঘরে বসেই স্বাস্থ্য সেবা চালুর পাশাপাশি অল্পদিনের মধ্যেই ১০ লাখ মাতৃত্বকালীন ও স্তন্যদায়ী মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ‘মা’ টেলিহেলথ সেন্টার, ন্যায্যমূল্যে ঔষধি ফল ভোক্তার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ বাস্তবায়নে আগামী শনিবার চালু হবে নতুন একটি ডিজিটাল প্লাটফর্ম। একশপ, একপে ছাড়াও ডিজিটাল আড়ৎদার, কৃষাণী, ট্রাকলাগবে ইত্যদি প্লাটফর্মে সংযুক্ত করেই প্রস্তুত হচ্ছে ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মটি।

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম জানান, বাহরাইনের জনসংখ্যা প্রায় ১৫ লাখ হলেও সেদেশে প্রবাসী বাংলাদেশি আছে প্রায় ২ লাখ। ইতোমধ্যে বাহরাইনে অবস্থানরত ১২ জন চিকিৎসক স্বেচ্ছায় এ সেবা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাংলাদেশ থেকেও ১০ জন চিকিৎসক এ কলসেন্টারে সার্বিক সহযোগিতা করবেন।

বাহরাইনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা বাহরাইন সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ চিকিৎসা সেবা নিতে পারবেন।

সেদেশে অবস্থানকারী যেকোনো প্রবাসী নিন্মোক্ত নম্বরে ফোন করে চিকিৎসাসেবা ও পরামর্শ নিতে পারবেন: হান্টিং নম্বর +৮৮০৯৬১১৯৯৯১১১, ইমো নম্বর: ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০; হোয়াটস অ্যাপ নম্বর: ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও পরামর্শ বাংলাদেশ সরকারের   এই ওয়েবসাইট থেকেও প্রবাসীরা পাবেন।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...