জাতিসংঘ গভর্নিং কাউন্সিলে সদস্য থাকছেন সোনিয়া

টেকভয়েস২৪ ডেস্ক :: আগামী ৩১ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত জাতিসংঘের টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে বিশেষজ্ঞ সদস্য হিসেবে থাকছেন নারী ও তরুণ প্রজন্মের কাছে অনুসরণীয় ব্যক্তিত্ব সোনিয়া বশির কবির।

চিঠি দিয়ে জাতিসংঘের (জাতিসংঘের) সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস তার নিয়োগ সময় বর্ধিত করেছেন। তিনি আরো তিন বছর এই দায়িত্ব পালন করবেন।

গত ৩০ ডিসেম্বর লেখা চিঠিতে সোনিয়া বশির কবিরের প্রশংসা করেছেন গুতারেস। তিনি লিখেছেন, গত তিন বছর ধরে প্রযুক্তি ব্যাংকের কাজ আপনার নির্দেশিকা সফলতা বয়ে এনেছে। আপনার উদ্যোগ ও কাজ অত্যন্ত প্রশংসিত হয়েছে। এ কারণেই বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলো বিজ্ঞান, প্রযুক্তি এবং নতুনত্ব সমর্থন করার জন্য আগামী তিন বছর আমি আপনার সাথে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।

এর আগে ২০১৬ সালে জাতিসংঘের উদ্যোগে গঠিত টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলের সদস্য হিসেবে নিয়োগ পেয়ে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য টেকনোলজি ব্যাংকের হয়ে কাজ শুরু করেন সোনিয়া বশির কবির।

ওইসময় এলডিসি আওতাভুক্ত দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে টেকনোলজি ব্যাংকে মোট ১২ জন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।