জিহ্বার কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

টেকভয়েস২৪ ডেস্ক :: জিহ্বার মাধ্যমে আমরা যেকোনো খাবারের স্বাদ বুঝতে পারি। তবে এর কাজ কিন্তু এ পর্যন্তই নয়। জিহ্বা দেখে রোগ নির্ণয় করা সম্ভব। তাই শরীরের এই অংশকে বলা হয় স্বাস্থ্যের সূচক।

চিকিৎসকের কাছে গেলে দেখবেন, সবার আগে আপনার জিহ্বা বের করে দেখছেন। এর মানে হলো জিহ্বার রং দেখে তারা আপনার স্বাস্থ্য সম্পর্কে ধারণা পান। তাই নিয়মিত জিহ্বার যত্ন নেয়া জরুরি। নিয়মিত জিহ্বা পরিষ্কার না করলে সেখানে খাবার জমে ক্ষতিকর ব্যাকটেরিয়ার জন্ম হয়।

ক্ষতিকর ব্যাকটেরিয়ার কারণে স্বাস্থ্য আরো খারাপ হতে পারে। মৃত কোষ, ব্যাকটেরিয়া, খাবার ভালোভাবে পরিষ্কার না হওয়া ইত্যাদি কারণে জিহ্বায় কালো দাগ দেখা দিতে পারে। এই দাগ পরিষ্কার করা জরুরি। জেনে নিন জিহ্বার কালো দাগ দূর করার ঘরোয়া উপায়-

নিমপাতার ব্যবহার
ব্যাকটেরিয়ার সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে সাহায্য করে নিম। এটি প্রাকৃতিকভাবে দাগ দূর করতেও সাহায্য করে। সেজন্য কয়েকটি নিমপাতা পরিষ্কার করে ধুয়ে এককাপ পানিতে ভালোভাবে ফুটিয়ে নিন। সেই পানি ঠান্ডা করে তা দিয়ে জিহ্বা ধুয়ে নিন। এভাবে দিনে দুইবার করবেন। এতে দ্রুতই উপকার পাবেন।

নরম টুথব্রাশের ব্যবহার
প্রতিদিন দুইবার নরম টুথব্রাশ দিয়ে হালকাভাবে জিহ্বা ঘষুন। এতে জিহ্বায় জমে থাকা মৃত কোষ ও ব্যাকটেরিয়া দূর হবে। এছাড়া প্রতিবার খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করে নেবেন। এতে মুখের অভ্যন্তরীণ স্বাস্থ্য ভালো থাকবে।

আনারস খান
আনারস শুধু উপকারী ফলই নয়, এটি জিহ্বার কালো দাগ দূর করতেও কাজ করে। আনারসে থাকে ব্রোমেলিন। উপকারী এই উপাদান জিহ্বার কালো দাগ ও মৃত কোষ দূর করে। নিয়মিত আনারস খেলে সুফল নিজেই দেখতে পাবেন।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল শুধু আমাদের ত্বক ও চুলের জন্যই উপকারী নয়, এটি কোলাজেন কাঠামোর উন্নতি করে দাগ দ্রুত নিরাময় করতেও সাহায্য করে। অ্যালোভেরা জেল ব্যবহার করলে জিহ্বার কালো দাগ ধীরে ধীরে উঠে যাবে। তবে সেই জেল যেনো তাজা অ্যালোভেরার হয়, সেদিকে খেয়াল রাখবেন। এর পাশাপাশি অ্যালোভেরা জুসও খেতে পারেন।

লবঙ্গ ও দারুচিনি
জিহ্বার কালো দাগ দূর করতে লবঙ্গ ও দারুচিনি দারুণ কার্যকরী। সেজন্য প্রথমে চারটি লবঙ্গ ও দুই টুকরো দারুচিনি নিন। এরপর এক গ্লাস পানিতে ফুটিয়ে ঠান্ডা করে নিন। এবার সেই পানিতে কুলকুচি করে নিন। প্রতিদিন এভাবে দুইবার করলে জিহ্বার কালো দাগ দূর হবে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...