জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: প্রতিবেশী দেশের মধ্যে প্রথম দেশে হিসেবে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

তিনদিন ধরে অনুষ্ঠিত শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত।

রানারআপ হয়েছেন ভারতের এসএল নারায়নান। আর তৃতীয় স্থান অর্জন করেছেন ইরানের গ্র্যান্ডমাস্টার মো. আমিন তাবাতাবেই।

রবিবার রাজধানীর একটি হোটেলে এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

বিশেষ অতিথি ছিলেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ছাড়াও অনলাইনে সংযুক্ত ছিলেন দক্ষিণএশিয়া দাবা ফেডারেশনের মহাসচিব হিসাম আল তাই।

মোট ৯ ম্যাচের মধ্যে সাতটিতে জিতে চ্যাম্পিয়ন হয়েছেন সুসান্ত। রানারআপ ও তৃতীয় স্থানে থাকা নারায়নান ও তাবাতাবেই দুজনেই সমান ৭ পয়েন্ট অর্জন করেন। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে (কাট বুশলজ, বুশলজ) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হয়।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের দাবাড়ুরা প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি। দুই ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস ও মোহাম্মদ জাভেদ সমান ৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বাদশ ও চতুর্দশ স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন।

বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টারের মধ্যে এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার পাঁচ জয় ও এক ড্রয়ে সাড়ে ৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে ১৭তম ও ২১তম হয়েছেন। অপর গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ৫ পয়েন্ট নিয়ে হয়েছেন ২২তম।

বিশ্বের ১৪টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টার, ছয়জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার পুরস্কার দেয়া হয়।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...