ঢাবির শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে চালু হচ্ছে অ্যাপ
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: করোনার এই দুর্যোগকালে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন ক্লাস ও পরীক্ষার সুবিধায় চালু হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়ন ও সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগের অধীনে এ অ্যাপ চালু করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বিভাগটির সংশ্লিষ্টরা জানিয়েছেন, ক্লাস ওপরীক্ষার ব্যবস্থা ছাড়াও এই অ্যাপে থাকছে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, এমনকি বিভাগের সাবেক শিক্ষার্থীদের জন্য নানান সুবিধা সংবলিত ফিচার।

এটি চালু হলে বিভাগটির একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রমও ‘পেপারলেস’ হবে বলে জানিয়েছেন তারা। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়ন ও সহযোগিতায় নির্মিতব্য এই অ্যাপটি আগামী জুলাই মাসে আসবে বলে জানা গেছে।

অ্যাপের কার্যপ্রক্রিয়া সম্পর্কে বিভাগের সহকারী অধ্যাপক মো. রাকিবুল হাসান জানান, আমাদের বিভাগে নিজস্ব শক্তিশালী সার্ভার রয়েছে। আর অ্যাপটির ব্যাকগ্রাউন্ডে রয়েছে সুসংগঠিত ডাটাবেইস সিস্টেম। এই দুইয়ের সমন্বয়ে আমরা শিক্ষার্থীদের একটি পেপারলেস একাডেমিক সিস্টেম উপহার দেয়ার আশা করছি।

বর্তমানে এটি পরীক্ষামূলক পর্যায়ে আছে। সম্পূর্ণ কাজ শেষে পুরোপুরি ব্যবহারের জন্য জুলাই মাসেই অ্যাপটি প্রস্তুত হবে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...