দেশে আরো ৩ ওমিক্রন রোগী শনাক্ত

টেকভয়েস২৪ ডেস্ক :: দেশে আরো তিনজনের শরীরে মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ৭ জনের দেহে নতুন এ ভাইরাস শনাক্ত হলো। আর ইতোমধ্যে বিশ্বজুড়ে এ ভ্যারিয়েন্টে উদ্বেগ তৈরি করেছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাতে জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তিন রোগীর শরীর থেকে পাওয়া ভাইরাসের জিন বিন্যাস বিশ্লেষণ করে ওমিক্রন শনাক্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে

তথ্য অনুযায়ী, নতুন শনাক্ত তিনজন রাজধানীর বনানী এলাকার বাসিন্দা। তাদের দুজন নারী, একজন পুরুষ। নারীদের একজনের বয়স ৩০ বছর, আরেকজনের ৪৭। আর ওমিক্রন শনাক্ত পুরুষের বয়স ৮৪ বছর।

গত ২৩ ডিসেম্বর সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর ওই তিনজনের নমুনা সংগ্রহ করেছিল। পরে জিনোম সিকোয়েন্স বের করে জানা যায়, তাদের শরীরে করোনা শনাক্ত হয় আর ওই ধরনটি ওমিক্রন।

এর আগে মঙ্গলবার আরো একজনের শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার খবর দেয় জিআইএসএআইডি। আক্রান্ত ওই ব্যক্তি একজন পুরুষ। তার শরীর থেকে পাওয়া ভাইরাসের নমুনার জিনোম সিকোয়েন্স করেছিল আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

এ ছাড়া সোমবারও ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইদেশি) ওমিক্রনে আক্রান্ত আরেকজনের নমুনার জিনোম সিকোয়েন্স জিআইএসএআইডিতে প্রকাশ করে। তিনি একজন নারী।

এই দুইদিন যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন তারাও ঢাকার বাসিন্দা। গত ১১ ডিসেম্বর জিম্বাবুয়ে ফেরত জাতীয় নারী ক্রিকেট দলের দুজনের শরীরে করোনার নতুন ধরণ ওমিক্রন শনাক্ত হয়।

জিআইএসএআইডি’র তথ্য বলছে, গত ২৩ ডিসেম্বর ওমিক্রন সংক্রমিত ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়।

ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইদেশি) তার নমুনা জিনোম সিকোয়েন্স করে। সংক্রমিত ব্যক্তির বয়স ৫৬ বছর এবং তিনি পুরুষ। বর্তমানে তিনি ঢাকায় অবস্থান করছেন।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...