নতুন ফ্রিল্যান্সারদের কাজের সেরা কয়েকটি মার্কেটপ্লেস
ফ্রিল্যান্সার নাসিম (ছবি: সংগৃহীত)

যারা নতুন ফ্রিল্যান্সার তারা শুরুতে সমস্যায় পড়েন কোথায় গিয়ে কাজ করবেন। এখানে যে ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দেয়া হবে সেগুলো একজন নতুন ফ্রিল্যান্সারের কাজের জন্য বিশেষ ভূমিকা রাখবে।

>> Upwork.com/আপওয়ার্ক
আপওয়ার্ক হচ্ছে বর্তমানে সবচেয়ে বড় আউটসোর্সিং মার্কেটপ্লেস। তাই সবারই ইচ্ছে থাকে এখানেই যাত্রা শুরু করতে।

>> এ লেখকের আরো লেখা পড়ুন : নতুন ফ্রিল্যান্সার হিসেবে মার্কেটপ্লেসে কাজ শুরু করবেন যেভাবে

আপওয়ার্কে মূলত দুই ধরনের কাজ থাকে। একটি ফিক্সড রেট (Fixed Rate) অর্থাৎ যেখানে সম্পূর্ণ কাজটি একটি নির্দিষ্ট পারিশ্রমিকের বিনিময়েই শেষ করতে হবে। অন্যটি ঘণ্টা প্রতি (Hourly Rate) যেখানে কাজটি সম্পূর্ণ করতে যতো সময় লাগবে সে অনুযায়ীই আপনাকে পারিশ্রমিক দেয়া হবে।

>> Freelancer.com/ফ্রিল্যান্সার.কম
বর্তমানে অনেক বড় বড় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস রয়েছে এদের মাঝে Freelancer.com অন্যতম।

>> এ লেখকের আরো লেখা পড়ুন : মার্কেটপ্লেসে কাজ পাওয়ার কয়েকটি কৌশল

এখানে আপনি আউটসোর্সিং কাজের মাধ্যমে অনেক টাকা আয় করতে পারেন। এখানে আপনি আপনার প্রয়োজনীয় কাজও করিয়ে নিতে পারেন।

www.freelancer.com থেকে আপনি আপনার কোম্পানির জন্য সব ধরনের কাজ করিয়ে নিতে পারবেন যেমন ওয়েবসাইট ডিজাইন, এসইও, গ্রাফিক্স ডিজাইন অথবা মারকেটিং। ৩.৪ বিলিয়নেরও বেশি ফ্রিল্যান্সার বর্তমানে Freelancer.com এ কাজ করছে।

>> Fiverr.com (ফিভার)
একটা মার্কেটপ্লেস আছে যা আমরা অনেকেই জানি বা জানি। ফিভার হতে পারে আউটসোর্সিং এর প্রথম স্থান যেখান থেকে আপনি আউটসোর্সিং শুরু করবেন।

>> লেখকের আরো লেখা পড়ুন : মার্কেটপ্লেসে কাজ পাওয়ার পূর্ব শর্ত ভাল মানের কভার লেটার

আমরা অনেকেই অনেক কাজ জানি কিন্তু মার্কেটপ্লেস সম্পর্কে না জানার কারনে কাজ করতে পারিনা। ফিভার সম্পর্কে বলবো কারণ এখানে অনেক ছোট ছোট কাজ করে আপনি অনেক আয় করতে পারেন। এখানে অনেকেই শুধুমাত্র ইমেজ এডিটিং বা ব্যাকগ্রাউন্ড রিমুভের কাজ করে অনেক টাকা আয় করেন।

>> 99designs.com/৯৯ ডিজাইনস.কম
ইন্টারনেটে ফ্রিল্যান্সারদের জন্য যে সকল মার্কেটপ্লেস রয়েছে তাদের মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রমী একটি সাইট হচ্ছে www.99designs.com

এই সাইটটি শুধুমাত্র ডিজাইনারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। যে সকল বিষয়ের উপর এই সাইটে কাজ পাওয়া যায় তা হচ্ছে- ওয়েবসাইট ডিজাইন, লোগো ডিজাইন, বাটন ও আইকন ডিজাইন, টি-শার্ট ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি।

অন্যান্য সাইট থেকে এই সাইটের পার্থক্য হচ্ছে এখানে প্রত্যেকটি ডিজাইন সম্পন্ন করার জন্য ক্রেতা বা ক্লায়েন্ট একটি উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিযোগিতায় যে কেউ অংশগ্রহণ করতে পারে এবং ক্লায়েন্টের নির্দেশ অনুযায়ী ডিজাইনাররা ডিজাইন তৈরি করে।

সবশেষে ক্লায়েন্ট একটি ডিজাইনকে বিজয়ী হিসেবে ঘোষণা করে এবং পুরস্কার হিসেবে ডিজাইনারকে পূর্ব নির্ধারিত অর্থ প্রদান করে।

>> microworkers.com/মাইক্রোওয়ার্কারস.কম
আজকে যে ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব তাতে কাজ করার জন্য কোন বিড বা আবেদন করতে হয় না। অর্থাৎ ইচ্ছে করলে এই মূহুর্ত থেকে কাজ শুরু করে দেয়া যায়। আর কাজগুলোও অত্যন্ত সহজ। সাইটটি হচ্ছে মাইক্রোওয়ার্কারস (www.microworkers.com)।

ডাটা এন্ট্রি কাজ যারা করেন তারা ভালভাবেই জানেন যে একটি ডাটা এন্ট্রি কাজ পাওয়া কতটা কঠিন। কম্পিউটারের সাধারণ ব্যবহার জানলেই এ ধরনের কাজ করা যায়।

এজন্য প্রায় প্রতিটি মার্কেটপ্লেসে এক একটি ডাটা এন্ট্রি প্রজেক্ট করতে শত শত আবেদন পড়ে। এদের মধ্য থেকে সুনির্দিষ্ট একজনকে বেছে নিতে ক্লায়েন্টদেরকে স্বীদ্ধান্তহীনতায় ভুগতে হয়।

প্রথম কাজ পেতে কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাসও লেগে যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নতুন ফ্রিল্যান্সাররা কিছুদিন বিড করার পর কাজ না পেয়ে শেষে ফ্রিল্যান্সিং করার আগ্রহই হারিয়ে ফেলেন। সূত্র : ‘ফ্রিল্যান্সিং : ইন্টারনেট থেকে আয়’।

লেখক : ফ্রিল্যান্সার নাসিম, প্রফেশনাল ওয়েব ডেভেলপার ও গ্রাফিক্স ডিজাইনার এবং সফল ফ্রিল্যান্সার

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...