নারী উদ্যোক্তাদের কর্পোরেট ট্যাক্স মওকুফের আহ্বান

টেকভয়েস২৪ রিপোর্ট :: দেশে নারী উদ্যোক্তা তৈরি করতে আগামী ১০ বছরের জন্য নারী উদ্যোক্তাদের কর্পোরেট ট্যাক্স মওকুফের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর।

তিনি বলেন, এনবিআরে আমরা যে বাজেট জমা দিয়েছি সেখানে আমরা বলেছি, ৩০০ কোটি টাকার একটি ফান্ড তৈরি করার জন্য সে ফান্ড থেকে শুধু মাত্র নারী উদ্যোক্তাদের ২ শতাংশ সুদে সফট লোন দেয়ার জন্য। এর ফলে দেশে নারী উদ্যোক্তা বৃদ্ধি পাবে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে’ ভার্চুয়াল সভায় এ আহ্বান জানান বেসিস সভাপতি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রাথমিক পর্যায় থেকে প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করার পাশাপাশি আইসিটিখাতে নারীদের উন্নয়নে চারটি বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। গার্লসদের আইসিটি যুক্ত করার জন্য প্রথমত দরকার হচ্ছে তাদের শিক্ষা এবং দক্ষতা উন্নয়নের জন্য একেবারে প্রাইমারি থেকে প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করা, আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেয়া, প্রশিক্ষণের সাথে সাথে মেন্টরিং ও মনিটরিং করা এবং নারী উদ্যোক্তাদের ফিনান্সিয়াল সাপোর্ট দেয়া। যার সবগুলোই আমরা করছি।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)-এর সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, বিপিও সেক্টরে নারীরা ছেলেদের তুলনায় ভালো করছে। এইখাতে ৩৫-৪০ শতাংশ নারী কাজ করছে। তবে কিছু প্রতিবন্ধকতা থেকে উত্তরণ করা গেলে এই খাতে নারীরা আরও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আইসিটি খাত সংশ্লিষ্টরা জানান, বিশ্বে নারী উদ্যোক্তা বাড়লেও বাংলাদেশে নারী উদ্যোক্তার সংখ্যা তেমন বৃদ্ধি পাচ্ছে না। আইসিটি সেক্টরের নারী উদ্যোক্তা ২-৩ শতাংশ, নানা প্রতিবন্ধকতা থাকায় তৈরি হচ্ছে না নারী উদ্যোক্তা। নারী উদ্যোক্তাদের সংখ্যা বৃদ্ধি করতে হলে আগামী ১০ বছরের জন্য নারী উদ্যোক্তাদের কর্পোরেট ট্যাক্স মওকুফ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, ব্র্যাকের সিনিয়র ডিরেক্টর কে এ এম মোর্শেদ, গ্রামীণফোনের প্রধান মানব সম্পদ কর্মকর্তা সৈয়দ তানভীর হোসেন এবং প্ল্যান ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর অরলা মরফি।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...