নিবন্ধনের অনুমতি পেল বিবার্তা২৪ডটনেট
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: দেশের জনপ্রিয় নিউজপোর্টাল বিবার্তা২৪ডটনেটসহ ৩৪টি অনলাইন নিউজপোর্টাল নিবন্ধনের অনুমতি পেয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) রাতে তথ্য মন্ত্রণালয়ের ওয়েব পোর্টালে এ তালিকা প্রকাশ করা হয়।

তবে রাত ১০টার দিকে তথ্য মন্ত্রণালয় অনলাইন ও পত্রিকার অনলাইন ভার্সন মিলে ৪৪টির তালিকা প্রকাশ করেছিলো। পরে তা সংশোধন করে ১০টি পত্রিকার অনলাইন ভার্সনগুলো বাদ দেয়া হয়।

অনাপত্তিপ্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন শেষ করার অনুরোধ জানানো হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক বলেন, নিবন্ধন দেয়ার পদ্ধতিটি এখনও চূড়ান্ত হয়নি। সেটি ঈদের পর চূড়ান্ত হবে। নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধনের জন্য এককালীন একটা ফি দিতে হবে। এছাড়া প্রতিবছর ফি দিয়ে নবায়ন করতে হবে। নিবন্ধন ও নবায়ন ফি এখনও নির্ধারণ করা হয়নি। তবে তা খুব বেশি হবে না।

তিনি বলেন, রাষ্ট্রবিরোধীসহ উস্কানিমূলক কোনও সংবাদ পরিবেশন করবে না বলে অঙ্গীকার নামা দিতে হবে।

২০ কার্যদিবসের মধ্যে নির্বাচিত এই নিউজ পোর্টালগুলোকে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় নিবন্ধন শুরুর ঘোষণা দেন।

সেসময় তিনি বলেন, ‘অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন বা রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। যে সমস্ত অনলাইন নিউজপোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া গেছে, সেগুলো প্রাথমিক রেজিস্ট্রেশনের অনুমতি পাবে। বৃহস্পতিবার রাতে এই সংক্রান্ত তালিকা প্রকাশ করা হবে।’

সচিবালয়ের ওই বৈঠকে তথ্যসচিব কামরুন নাহার, যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...