পথে বাধা থাকলে জানাবে স্মার্ট জুতা

টেকভয়েস২৪ ডেস্ক :: তথ্যপ্রযুক্তির এই যুগে আধুনিক জীবনকে আরামদায়ক করতে প্রতিদিন কত যে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হচ্ছে তার কোন হিসেব নেই। এরই ধারাবাহিকতায় এবার স্মার্ট জুতা প্রযুক্তি তৈরি করেছে অস্ট্রিয়ান কোম্পানি টেক-ইনোভেশন। প্রযুক্তির নাম ‘ইনোমেক’। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এই প্রযুক্তি বিশেষ উপকারে আসবে।

এই ‘ইনোমেক’ স্মার্ট জুতা প্রযুক্তি চলার পথে কোনও বাধা আছে কিনা সেটা বলে দিতে পারবে। স্মার্ট জুতার সামনে রয়েছে ইনফ্রারেড সেন্সর। বাধা শনাক্ত করার পর হবে ভাইব্রেশন। পাশাপাশি ব্লু-টুথের মাধ্যমে স্মার্টফোনে বলে দেবে সামনের বাধাটা কেমন- পাথর আছে, নাকি দেয়াল।

ইনোমেক জুতোজোড়া কিন্তু আরও বুদ্ধি রাখে। এতে আছে সর্বাধুনিক ডিপ-লার্নি অ্যালগরিদম মডেল। মানে চলতে চলতে শিখবেও এটি। সেন্সরের পাশাপাশি থাকা ক্যামেরার কারণে সামনের রাস্তা কতোটা নির্ঝঞ্জাট বা কী কী ধরনের বাধা আছে, সবই বলে দিতে পারবে এটা।

টেক-ইনোভেশনের প্রতিষ্ঠাতা মার্কাস র‌্যাফার জানান, স্মার্ট জুতা প্রযুক্তি শুধু সতর্কবার্তা দেওয়াই এর কাজ নয়। সামনে একটা গাড়ি আছে নাকি সুটকেস পড়ে আছে সেটাও বুঝতে পারবে এটি। আবার বসে থেকে আশপাশে কী আছে সেটা স্ক্যান করতে চাইলে পা-টাকে এদিক ওদিক ঘোরালেই হবে। সেই সাথেপানিরোধক ক্যামেরা ও সেন্সরগুলো লাগানো আছে একেবারে বুড়ো আঙুল বরাবর।

আপাতত টেক-ইনোভেশনের ওয়েবসাইটে কেনা যাচ্ছে এ জুতো। এক জোড়ার দাম ধরা হয়েছে প্রায় ৩ লাখ ২৭ হাজার টাকা। সূত্র: স্পুকি

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...