বাজারে মিডরেঞ্জের সেরা চার ল্যাপটপ
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: আধুনিক জীবনের অন্যতম অনুষঙ্গ মোবাইলে সবই কাজ করা গেলেও কিছু কাজ এবং অফিসিয়াল কাজ করার জন্য ল্যাপটপের বিকল্প নেই। এর জন্য গেজেটপ্রেমীদের জন্য ল্যাপটপের আলাদা আবেদন রয়েছে।

বর্তমান বাজারে মিডরেঞ্জে যে ল্যাপটপগুলো রয়েছে সেগুলোতে মূলত ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৫-৮২৬৫ইউ প্রসেসর ব্যবহার করা হয়েছে। কয়েকটি ল্যাপটপে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডও রয়েছে।

এই বাজেটের ল্যাপটপগুলোর সাহায্যে ফটো এডিটিং, ভিডিও এডিটিংয়ের মতো যাবতীয় সকল কাজই করা সম্ভব। এখানে চারটি ল্যাপটপের বিষয়ে সংক্ষেপে আলোচনা করা হলো-

ডেল ভস্ত্র ৩৫৭৮
এই ল্যাপটপটিতেও রয়েছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৫-৮২৫০ইউ প্রসেসর, এর বেইজ ক্লক ১.৬০ গিগাহার্টজ যা ৩.৪০ গিগাহার্টজ পর্যন্ত বুস্ট করা যাবে। সাথে থাকছে ৬ মেগাবাইট ক্যাশ মেমোরি।

এতে রয়েছে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি এন্টি গ্লেয়ার ডিসপ্লে, এর রেজুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল।

ল্যাপটপটিতে আরো রয়েছে ৪ গিগাবাইট ডিডিআর৪ র‌্যাম এবং ৫৪০০ আরপিএম এর ১ টেরাবাইট এইচডিডি ড্রাইভ। এটি দেশের বাজারে বিক্রি হচ্ছে ৪৯ হাজার টাকায়।

এসার এসপিয়ার ৩
এসারের এই ল্যাপটপটিতে থাকছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৫-৮২৬৫ইউ প্রসেসর, এর বেইজ ক্লক ১.৬০ গিগাহার্টজ যা ৩.৯০ গিগাহার্টজ পর্যন্ত বুস্ট করা যাবে। সাথে থাকছে ৬ মেগাবাইট ক্যাশ মেমোরি।

এতে রয়েছে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, এর রেজুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল। ল্যাপটপটিতে রয়েছে ৪ গিগাবাইট ডিডিআর৪ র‌্যাম এবং ৫৪০০ আরপিএম এর ১ টেরাবাইট এইচডিডি ড্রাইভ।

ল্যাপটপটি দেশের বাজারে বিক্রি হচ্ছে ৪৬ হাজার ৫০০ টাকায় ।

লেনোভোর আইপি৩২০
লেনোভোর এই ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৫-৮২৫০ইউ প্রসেসর, এর বেইজ ক্লক ১.৬০ গিগাহার্টজ যা ৩.৪০ গিগাহার্টজ পর্যন্ত বুস্ট করা যাবে। সাথে থাকছে ৬ মেগাবাইট ক্যাশ মেমোরি।

এতে রয়েছে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, এর রেজুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল। ল্যাপটপটি দেশের বাজারে বিক্রি হচ্ছে ৫০ হাজার টাকায়।

আসুসের ভিভোবুক এস১৫
ল্যাপটপটিতেও রয়েছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৩ ৮১৩০ইউ প্রসেসর, এর বেইজ ক্লক ২.২০ গিগাহার্টজ যা ৩.৪০ গিগাহার্টজ পর্যন্ত বুস্ট করা যাবে।

৪ মেগাবাইট ক্যাশ মেমোরির ল্যাপটপটিতে রয়েছে দুইটি কোর এবং চারটি থ্রেড। ল্যাপটপটিতে থাকছে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, এর রেজুলেশন ১৯২০*১০৮০ পিক্সেল।

ল্যাপটপটিতে থাকছে ৪ গিগাবাইট ডিডিআর৪ র‌্যাম এবং ৫৪০০ আরপিএম এর ১ টেরাবাইট এইচডিডি ড্রাইভ। ল্যাপটপটি দেশের বাজারে বিক্রি হচ্ছে ৪৫ হাজার ৫০০ টাকায়।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...