বিমান উড্ডয়ন ও পরিচালনা প্রশিক্ষণ পেলেন ২১ কর্মকর্তা
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ রিপোর্ট :: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হলো বিমান উড্ডয়ন, পরিচালনা এবং ব্যবস্থাপনার উপর এক বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি। বৃহস্পতিবার (১৮ মার্চ) সংস্থার ২১ জন কর্মকর্তা-কর্মচারি এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ পরিচালনা করেন মালয়েশিয়া থেকে ডিগ্রীপ্রাপ্ত বাংলাদেশের তরুণ এরোনটিক্যাল প্রকৌশলী তানজিয়া রশীদ এবং অস্ট্রেলিয়া থেকে ডিগ্রীপ্রাপ্ত পাইলট সালেকীন তাজ।

১৯৫২ সালে কানাডায় নির্মিত পরিত্যক্ত দুটি Beaver বিমান সম্প্রতি সংস্কার ও আধুনিকীকরণ করে প্রদর্শনী উপযোগী করা হয়েছে। এগুলোর দক্ষ ব্যবস্থাপনার লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান জাদুঘরের অনন্য সম্পদ ১৯৫২ সনের Beaver বিমান দুটির ঐতিহাসিক গুরুত্ব আছে। এই বিমানগুলোর প্রতি শিক্ষার্থীদের আকর্ষণ বাড়ছে, যা আগামীতে তরুণদের বিমান প্রকৌশলী ও বিজ্ঞানী হবার অনুপ্রেরণা যোগাবে। তবে যে কোন প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে এর সম্পদ কত দক্ষতা এবং সততার সঙ্গে ব্যবহৃত হচ্ছে, নতুবা সব উন্নয়ন বা অর্জন ম্লান হয়ে যাবে। বিজ্ঞান জাদুঘরের প্রত্যেক কর্মীকে প্রযুক্তিবান্ধব এবং দর্শকবান্ধব হতে হবে, এর প্রতিটি সম্পদের সযত্ন ব্যবহার ও সুরক্ষার জন্য নৈতিক ও দায়িত্বশীল হতে হবে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...