বেইজিং অলিম্পিকের জার্সি উন্মোচন করলো রাশিয়া

টেকভয়েস২৪ ডেস্ক :: ২০২২ বেইজিং শীতকালীন অলিম্পিক গেমসকে সামনে রেখে উন্মোচন করা হলো রাশিয়ার অলিম্পিক দলের অফিশিয়াল জার্সি।

জাতীয় পতাকার রঙের আদলে অলিম্পিক রিংস ফুটিয়ে তোলা হয়েছে এই জার্সিতে। কিছু কিছু জার্সিতে নকশা করা আছে দেশটির মানচিত্রও।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলো যখন আসন্ন বেইজিং অলিম্পিক বয়কট নিয়ে ব্যস্ত। তখন রাশিয়া প্রস্তুত হচ্ছে শীতকালীন এই অলিম্পিকে অংশ নিতে। তারই ধারাবাহিকতায় এবার দেশটি তাদের অলিম্পিক দলের আনুষ্ঠানিক ইউনিফর্ম উন্মোচন করেছে।

জেডএ-স্পোর্ট নামে এক ক্রীড়া পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান রাশিয়া অলিম্পিক দলের এবারের অফিশিয়াল ইউনিফর্ম প্রস্তুত করেছে। সাদা, লাল, নীল ও ছাই, রাশিয়া অলিম্পিক কমিটির লোগোর এই চার রং-এর ইউনিফর্ম তৈরি করা হয়েছে অ্যাথলিটদের জন্য। প্রতিটি ইউনিফর্মেই নকশা করা আছে অলিম্পিকের সেভেন রিংস যা রাশিয়ার জাতীয় পতাকার তিন রঙের মিশ্রণে ফুটিয়ে তোলা হয়েছে।

ডোপিং এর অপরাধে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি ওয়াডা অলিম্পিক থেকে নিষিদ্ধ করে রাশিয়াকে। এরপর শাস্তি কমিয়ে আনার পর সিদ্ধান্ত হয়। ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত রাশিয়ার অ্যাথলিটরা অলিম্পিকে অংশ নিতে পারলেও গেমস চলাকালে রাশিয়ার জাতীয় সংগীত গাইতে পারবে না তারা।

এ ছাড়া রাশিয়ার অ্যাথলিটরা জাতীয় পতাকা বহন করতেও পারবে না। অর্থাৎ দেশকে রিপ্রেজেন্ট করতে পারবে না তারা। গেমসে অংশ নিতে পারবে রাশিয়া অলিম্পিক কমিটির হয়ে। আর তাই অভিনব পন্থা হিসেবে রাশিয়ার অ্যাথলিটদের জার্সিতে রাখা হয় জাতীয় পতাকার ছোঁয়া। এবারো অ্যাথলিটদের মনোবল বাড়াতে এমনই কিছু করা হয়েছে।

ডিজাইনার আনাস্তাসিয়া যাদোরিনা বলেন, আপনারা নিশ্চয়ই দেখেছেন, আমরা কিছু কিছু জ্যাকেটে মানচিত্রের নকশা করেছি। যার মাধ্যমে আমাদের পুরো দেশের ভৌগোলিক অবস্থানটা ফুটে উঠেছে। যেটা অ্যাথলিটদের অনুপ্রেরণা জোগাবে বলে আমার বিশ্বাস। আমরা চাই আমাদের অ্যাথলিটরা মনে করুক, গেমস চলাকালেও পুরো দেশ তাদের সঙ্গে আছে।

গত আগস্টে গ্রীষ্মকালীন টোকিও অলিম্পিকে পদক তালিকায় ৫ নম্বরে থেকে গেমস শেষ করেছে রাশিয়া অলিম্পিক কমিটি।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...