ব্যবহার না করলে বন্ধ হবে জিমেইল অ্যাকাউন্ট
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: সার্চ জায়ান্ট গুগল সম্প্রতি ঘোষণা দিয়েছে, ২০২১ সালের জুন মাস থেকে ফটো ক্লাউড স্টোরেজ বিনা পয়সায় ব্যবহার করা যাবে না। অর্থাৎ সামনের বছর জুন থেকে ফটো ক্লাউড স্টোরেজ আর ফ্রি সার্ভিস থাকবে না।

এবার স্টোরেজ কিনতে টাকা খরচ করতে হবে। এবার গুগল অ্যাকাউন্টগুলোর জন্য এক নতুন পলিসি নিয়ে হাজির হলো এই সংস্থা। যা চালু হবে পরের বছর ১ জুন থেকে।

এক্ষেত্রে আপনি যদি টানা দুই বছরের জন্য জিমেইল, ড্রাইভ বা গুগল ফটোস বা এই জাতীয় গুগল অ্যাকাউন্টে অ্যাক্টিভ না থাকেন, তা হলে সংস্থার তরফে সংশ্লিষ্ট অ্যাকাউন্ট তথা প্রোডাক্টের কনটেন্ট মুছে ফেলা হবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি কেউ দুই বছরের জন্য তার জিমেইল বা ড্রাইভ ব্যবহার না করেন, তা হলে সংস্থা নিজে থেকেই সেই অ্যাকাউন্টে ঢুকে সমস্ত তথ্য ডিলিট করে দেবে। গুগল ডকস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং গুগল ফাইলের জন্যও একই নিয়ম প্রযোজ্য।

স্টোরেজ লিমিট পেরিয়ে যাওয়ার জেরে যদি কোনো গ্রাহক দীর্ঘদিন ধরে তার অ্যাকাউন্টে ইন-অ্যাক্টিভ থাকেন, তা হলেও একই ঘটনা ঘটবে।

তবে আপনার অ্যাকাউন্ট থেকে কোনো কনটেন্ট ডিলিট করার আগে বেশ কয়েকবার নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে। এমনটাই জানিয়েছে গুগল।

এরপরও যদি আপনি আপনার অ্যাকাউন্টের খোঁজখবর না রাখেন বা গুগলের পাঠানো নোটিফিকেশনগুলোতে সাড়া না দেন, তা হলে এই কনটেন্ট ডিলিট করার পদক্ষেপ করতে বাধ্য হবে গুগল।

তাহলে আপনার অ্যাকাউন্ট কীভাবে অ্যাক্টিভ রাখবেন? গুগলের পরামর্শ আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ রাখার সহজ উপায় হলো নির্দিষ্ট সময় অন্তর একবার জিমেইল বা ড্রাইভ অ্যাকাউন্টটি ভিজিট করুন। প্রয়োজনে কনটেন্টগুলো খুলে দেখুন।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...