ব্যাংকে দেয়া ফোন নম্বর ফিচার ফোনে ব্যবহার করতে হবে

টেকভয়েস২৪ ডেস্ক :: আধুনিক জীবনকে খুব সহজ করে তুলেছে স্মার্টফোন। সেই সাথে এটি বড় বিপদও ডেকে আনছে। ব্যাংক থেকে টাকা হাতানো কিংবা অজান্তে আপনার গোপন তথ্য বেঁচে দেয়ার মত বিপদ ডেকে আনতে পারে হাতের এই স্মার্টফোনটি।

তাই ব্যাংক অ্যাকাউন্ট ও যাবতীয় গুরুত্বপূর্ণ ফোন নম্বর ফিচার ফোনে ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল।

সম্প্রতি পেগাসাস স্পাইওয়ারের আক্রমণে মুখ থুবড়ে পড়েছে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা। তবে ফিচার ফোনে এই ধরণের কোনো সম্ভাবনা নেই। কলিং এবং ফোন করার ক্ষেত্রেও ফিচার ফোন সবচেয়ে সুবিধাজনক বলে মনে করেন ওয়াকিবহাল মহল।

স্মার্টফোনে যে ধরণের অ্যাপ আমরা ব্যবহার করি, তার অধিকাংশই থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে চলে ফোনে। যত দামী ফোনই হোক না কেন, যখন অ্যাপ ব্যবহার করছেন সেই অ্যাপের কাছে নিজের যাবতীয় গোপন তথ্য সেচ্ছায় তুলে ধরছেন তাদের সামনে। যার ফলে আপনার অজান্তেই ফোনের অন্দরমহলে ঢুকে পড়ছে হ্যাকাররা।

সবচেয়ে বেশি হ্যাকারদের প্রবেশ মূলত ক্যামেরা অ্যাপের মাধ্যমে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমেও আপনার প্রয়োজনীয় গোপন তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে সুরক্ষার ফাঁক কম নয়। ভিডিও ডাউনলোড করতে গিয়েই ঘটছে বিপদ। অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যেতে পারে যাবতীয় ফোন নম্বরসহ সমস্ত তথ্য।

এমনই রিপোর্ট প্রকাশ্যে নিয়ে এসেছে দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপনস টিম। ভিডিওটি অচেনা নম্বর থেকে আসা এমপিফোর ফাইল হিসেবে আসছে। হাই সিকিউরিটি বিভাগের আওতায় রাখা হয়েছে এই ম্যালওয়ারকে। কিছুদিন আগেই ভারতসহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইজরায়েলি সংস্থা। এবার হ্যাক হচ্ছে ভিডিও ফাইলের সাহায্যে।

এসব ঘটনা কখনই ফিচার ফোনে সম্ভব নয়। কারণ হ্যাকারদের ফোনে প্রবেশ করার মতো কোনো স্পেসিফিকেশনই থাকে না ফোনে।

টেকভয়েস২৪/পিবি