যেসব সেমিনার থাকছে ডিজিটাল বাংলাদেশ মেলায়

টেকভয়েস২৪ রিপোর্ট :: ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন, উপযোগী মানবসম্পদ সৃষ্টি, ডিজিটাল প্রযুক্তির আধুনিক সংস্করণের সঙ্গে জনগণের সেতুবন্ধন তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরতে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ডিজিটাল বাংলাদেশ মেলা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ স্লোগানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বসছে তিন দিনের এই মেলা।

মেলায় বেশ কিছু সেমিনারের আয়োজন করেছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি।

আয়োজক সূত্রে জানা গেছে, মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেলায় অনুষ্ঠিত হবে ১৩টি সভা-সেমিনার। মেলা প্রাঙ্গণের উইন্ডি টাউন এবং মিডিয়া বাজারে অনুষ্ঠিত হবে এসব সেমিনার।

সেমিনারগুলোতে ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক তৈরির অগ্রগতি, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার রূপান্তরে আইওটি, রোবটিক্স, বিগডাটা, ব্লকচেইন প্রযুক্তির মহাসড়ক ফাইভ জি’র প্রভাব তুলে ধরা হবে।

এর মধ্যে উদ্বোধনী দিনে বেলা আড়াইটায় উইন্ডি টাউন হলে অনুষ্ঠিত হবে ‘মানব সম্পদ উন্নয়ন ও ডিজিটাল দক্ষতা’ বিষয় আলোচনা সভা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মনাজ আহমেদ নূরের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি থাকছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ।

দুই ঘণ্টাব্যাপী সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. মো. সাজ্জাদ হোসেন।

একই ভেন্যুতে বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল অর্থনীতি : শিল্প ও নালিজ্যে ডিজিটাল প্রযুক্তি’ বিষয়ক সভা। সভাটি সঞ্চালনা করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কমিশনার (তরঙ্গ বিভাগ) মো. আমিনুল হাসান।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুশফিক মান্নান চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, নগদ ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, শিওরক্যাশ প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহাদাত খান এবং ই-ক্যাব সভাপতি শমী কায়সার।

মেলার দ্বিতীয় দিন সকাল সাড়ে ১০টায় ‘উদ্ভাবক ও উদ্যোক্তা : ভবিষ্যৎ বাংলাদেশের চালিকা শক্তি’ সভা হবে উইন্ডি টাউন হলে। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সেবা. এক্সওয়াইজেড প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ হালিম।

এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীরর সঞ্চালনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন পাঠাও প্রধান নির্বাহী কর্মকর্তা হুসাইন এম ইলিয়াস, এবিকে টেক ভেঞ্চারস প্রতিষ্ঠাতা ও সভাপতি সোনিয়া বশির কবির, সহজ.কম ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির এবং নগদ নির্বাহী পরিচালক মোহাম্মদ শাফায়েত আলম।

একই সময়ে মিডিয়া বাজার হলে দুই ঘণ্টা ধরে চলবে ‘উন্নত সেবা প্রদানে ডিজিটাল সরকার’ বিষয়ক আলোচনা সভা। অ্যাসোসিও প্রাক্তন সভাপতি আব্দুল্লাহ এইচ কাফির সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এটুআই প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান।

আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রীর সচিব তোফাজ্জল হোসেন মিয়া, ঢাকার বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, বিটিআরসি’র এসএস বিভাগের মহাপরিচালক মোঃ মোস্তফা কামাল এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র।

একই ভেন্যুতে বেলা আড়াইটা থেকে অনুষ্ঠিত হবে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে ডিজিটাল প্রযুক্তি’ বিষয়ক সেমিনার। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঞ্চালনায় এই সভায় প্রধান অতিথি থাকছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর প্রাক্তন এসডিজি বিষয় মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। প্রধানমন্ত্রী এসডিজি বিষয়ক মুখ্য সচিব জুয়েনা আজিজ, জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন, বিটিআরসি মহাপরিচালক (ইএন্ডও) মো. মাহফুজুল করিম মজুমদার এবং এফআইসিসিআই নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেবন।

একই দিনে বিকেল ৫টায় উইন্ডি টাউন হলে ‘বিগডেটা এবং ক্লাউড’ বিষয়ক সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এপনিক পলিসি সিগ সুমন আহমেদ সাবির। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. ইউনুস আলীর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি থাকছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি থাকছেন বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক।

আলোচক হিসেবে থাকছেন ইন্টারক্লাউড লিমিটেড পরিচালক মো. হাসিবুর রশিদ, হুয়াওয়ে টেকনোলোজিস বাংলাদেশ লিমিটেডের প্রধান কারিগরি কর্মকর্তা জেরি ওয়াং শী উ এবং ফোর টায়ার ডেটা সেন্টার স্থাপন প্রকল্প পরিচালক আবু সাঈদ চৌধুরী।

অপরদিকে বিকেল ৫টায় মিডিয়া বাজার হলে ‘একুশ পরবর্তী ডিজিটাল বাংলাদেশ’ নিয়ে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাক্তন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউপি) উপাচার্য মো. এমদাদ উল বারীর সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ পেশ করবেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য ড.মোহাম্মদ মাহফুজুল ইসলাম।

বাকি সেমিনারগুলো অনুষ্ঠিত হবে মেলার সমাপনী দিনে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...