১৭০টি দেশে লাইট অ্যাপ চালু করছে ইনস্টাগ্রাম
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: ২০১৮ সালে নিজেদের লাইট অ্যাপ প্রথম নিয়ে এসেছিল ইনস্টাগ্রাম। পরে গত বছরের বসন্তে প্লে-স্টোর থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছিল প্রতিষ্ঠানটি। কিন্তু এখন এসে আরও একবার মত বদলেছে ইনস্টাগ্রাম। নতুন করে ১৭০টি দেশের জন্য লাইট অ্যাপ আনার খবর জানিয়েছে ফেসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

ইনস্টাগ্রামের লাইট অ্যাপে এবার যোগ হচ্ছে নতুন কিছু ফিচার। এ ছাড়াও ফাইল আকারও বাড়ছে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অ্যাপটি আসছে বলেও জানিয়েছে ফেসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ উল্লেখ করেছে, ১৭০টি দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের নামও রয়েছে।

সাধারণ ইনস্টাগ্রাম অ্যাপ নামাতে ডিভাইসে ৩০ মেগাবাইট খালি জায়গার প্রয়োজন পড়ে। অন্যদিকে, ইনস্টাগ্রামের লাইট অ্যাপ নামাতে লাগে কেবল দুই মেগাবাইট। এর আগে লাইট অ্যাপ নামাতে ৫৭৩ কিলোবাইট খালি জায়গা থাকলেই চলতো। এবারের সংস্করণে আকার বেড়েছে অ্যাপটির।

অ্যাপের শুধু আকার বাড়েনি, নতুন ফিচারও এসেছে। এবার লাইট অ্যাপ থেকেই সরাসরি মেসেজ পাঠাতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়াও ভিডিও রেকর্ডও পোস্ট করা সম্ভব হবে। অ্যাপের হোমপেইজে দেখা মিলবে রিলস ট্যাবেরও। তবে, বাদ পড়েছে শপিং ট্যাব।

ইনস্টাগ্রাম লাইট পণ্য ব্যবস্থাপক নিক ব্রাউন জানিয়েছেন, ইনস্টাগ্রাম লাইটে শপিং ট্যাব আনার কোনো পরিকল্পনা তাদের টিমের নেই। ‘রিলস’ বর্তমানে ভারতে অনেকেই ব্যবহার করছেন। এজন্যই লাইট অ্যাপে রিলস ট্যাব রাখার কথা ভেবেছেন তারা।

লাইট অ্যাপ থেকে ব্যবহারকারীরা নিজেদের রিলস বানাতে পারবে না। শুধু এটিই নয়, লাইট অ্যাপে থাকছে না কোনো ‘অগমেন্টেড রিয়ালিটি ফেস ফিল্টার’। তবে, দেখা মিলবে স্টিকার, জিফ এবং টেক্সটের। আপাতত লাইট অ্যাপে কোনো বিজ্ঞাপনও থাকবে না। ব্রাউন অবশ্য বলছেন, মনেটাইজেশন টুলের পুরো স্যুটটি আনতে প্রতিশ্রুতিবদ্ধ তার টিম।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...