২২টি অনলাইন প্লাটফর্মে কিনুন কোরবানির গরু
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ রিপোর্ট :: করোনা পরিস্থিতি বিবেচনায় খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা মাথায় রেখে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে ভার্চুয়াল হাট চালু করেছে দেশের বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান।

এই অনলাইন হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভ ওজন জানার সুযোগ পাবেন। একইসঙ্গে তিনি গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবেন। এরপর নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির ভিত্তিতে অর্থের বিনিময়ে গরু সংগ্রহ করতে পারবেন।

এই ডিজিটাল হাটগুলোতে ইতোমধ্যেই সারাদেশ থেকে গরু- ছাগলের চাষী, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এখানে ২২টি ভার্চুয়াল হাটের বিষয় নিয়ে সংক্ষেপে আলোচনা করা হলো।

কোরবানির পশু ও সরঞ্জাম নিয়ে প্রিয়শপ ডটকম
এবার ‘অনলাইন কোরবানি হাট’ শুরু করছে ই-কমার্স প্লাটফর্ম প্রিয়শপ ডটকম (priyoshop.com)। প্রিয়শপ ডটকমে কোরবানির পশুর পাশাপাশি মিলছে গরু কাটাকুটির সরঞ্জামও।

প্রান্তিক খামারিদের কাছ থেকে সংগ্রহ করা গরু ও ছাগল দিয়ে অনলাইন কোরবানির হাট সাজিয়েছে প্রতিষ্ঠানটি। ওয়েবসাইট থেকে কেউ কোরবানির পশু কিনলে সেটি বিনা খরচে বাড়ি পৌঁছে দেওয়া হবে।

এখানে পশুর ছবিসহ দাম, উচ্চতা ও ওজন দেওয়া আছে। ক্রেতারা গরু পছন্দ করার পর বিকাশ, ডেবিট বা ক্রেডিট কার্ড, ব্যাংক ডিপোজিট, মোবাইল ব্যাংকিং-এ মূল্যে পরিশোধ করে তা নিশ্চিত করতে পারবেন।

প্রবাসীরা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে পছন্দের পশু কিনে ক্রেডিট কার্ডের মাধ্যমে দাম পরিশোধ করলে বাংলাদেশে তাদের দেওয়া নির্ধারিত ঠিকানায় গরু পৌঁছে দিবে প্রিয়শপ। এই হাটে যেতে হলে ক্লিক করতে হবে এই লিংকে

দারাজ
এই সঙ্কটের মাঝে ঘরে বসে সামাজিক দূরত্ব অনুশীলনকালীন ভোক্তাদের কোরবানির পশু কেনাকাটার সুবিধার্থে আলিবাবা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘অনলাইন গরুর হাট’। এই হাটের বিশেষত্ব হল- প্রতিটি গরু শতভাগ অর্গানিক এবং গরুগুলো লালন-পালন করেছেন শেরপুর, মুন্সিগঞ্জ, কুমিল্লা ও চট্টগ্রামের খামারি উদ্যোক্তাগণ।

ক্রেতারা খুব সহজেই কোরবানির পশুর সকল বিস্তারিত বিষয় জেনে ও ভিডিও দেখে দারাজ অ্যাপে (daraz app) কোরবানীর গরু অর্ডার করতে পারবেন। ৩৫০ টি গরুর সমারোহে সাজানো এই হাটে রয়েছে ৭২ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩ লাখ ৯৬ হাজার টাকার গরু। সাশ্রয়ী মূল্যের পাশাপাশি ক্রেতাদের জন্য জন্য থাকবে অন্যান্য আকর্ষণ। বিস্তারিত জানা যাবে এই লিংকে। 

বিক্রয় ডটকম
বিক্রিয় ডটকমে ষষ্ঠবারের মতো বিরাট হাটের আয়োজনে নানা রঙের ও ধরনের পশু বিক্রি হচ্ছে। দেশের যেকোনো অঞ্চল থেকে যে কেউ এই প্ল্যাটফর্মে পশু কেনাবেচা করতে পারছেন। বিক্রয় ডটকম থেকে পশু কিনলে স্থানীয় এলাকায় বিনা মূল্যে ডেলিভারি পাবেন গ্রাহক।

এছাড়া পেইড ডেলিভারি সিস্টেম রয়েছে সারা বাংলাদেশে। গ্রাহকের সুবিধার্থে মাংস প্রসেস করে তা হোম ডেলিভারিও দেওয়া হবে। বিক্রয় ডটকমের বিরাট হাটে গরু কেনাবেচায় রয়েছে ক্যাশ অন ডেলিভারি সুবিধা।

এছাড়া ক্রেতাসাধারণের সুবিধার্থে কেউ যদি ভাগে কোরবানি দিতে চান, ভাগীদার খুঁজে দেওয়ার ক্ষেত্রেও সাহায্য এবং প্রসেস করে তা হোম ডেলিভারিরও ব্যবস্থা রেখেছে বিক্রয় ডটকম। অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়।

ফুড ফর নেশন
সরকারি উদ্যোগে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে ডিজিটাল হাটের আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মের এই হাটে ঘরে বসেই গরুর ছবির পাশাপাশি ভিডিও এবং লাইভ ওজন জানার সুযোগ পাবেন আগ্রহীরা। ডিজিটাল হাটের জন্য সারা দেশ থেকে বিক্রেতা, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

নিবন্ধনের পর নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এই সকল ছবি ও তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার তার নিজ খরচে প্রচার করবে।

ফলে ক্রেতারা সহজেই তাদের কোরবানির জন্য প্রয়োজনীয় পশু পছন্দের সুযোগ পাবেন এবং বিক্রেতার সাথে যোগাযোগ করে ডেলিভারি নিতে পারবেন। এই হাটে যাওয়া যাবে এই ঠিকানায়।

ডিজিটাল হাট
কোরবানির পশু ঘরে বসে কিনতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে উদ্বোধন করা হলো ‘ডিজিটাল হাট’। ডিজিটাল হাটে শুধু পশুই কেনা নয়, রয়েছে দক্ষ কসাই দিয়ে কোরবানি করিয়ে নিজের কিংবা আত্মীয়ের বাসায় মাংস পৌঁছে দেয়ার সুযোগ।

তবে এতে পশু জবাই ও অন্যান্য প্রক্রিয়ায় গরুর মূল দামের সঙ্গে আরো ২৩ শতাংশ ও বাসায় পৌঁছানোর জন্য ঢাকার মধ্যে এক হাজার ৫০০ টাকা চার্জ দিতে হবে। কোরবানির পশু কিনতে যেতে হবে এই ঠিকানায়। 

খামার-ই
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে সদ্য পাস করা চারজন ইঞ্জিনিয়ার মিলে রাজধানী ঢাকাসহ ও বন্দর নগরী চট্টগ্রামের অধিবাসীদের জন্য চালু করেছে অনলাইন পশুর হাট খামার-ই। এখান থেকে ওয়েব অথবা ফেসবুক যেকোনো মাধ্যমে ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভ ওজন জানার সুযোগ পাবেন। একইসঙ্গে তিনি গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবেন। আগ্রহীকে অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়

গরু হাট
একেবারে প্রান্তিক খামারিদের কাছ থেকে সংগ্রহ করা গরু ও ছাগল দিয়ে অনলাইন কোরবানি হাটের আয়োজন করেছে গরু হাট। কেউ কোরবানির পশু কিনলে সেটি বিনা খরচে বাড়ি পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে এই প্রতিষ্ঠান থেকে। কেনার পর বাসায় নিয়ে যাওয়ার ঝক্কিও পোহাতে হবে না ক্রেতাকে। বিস্তারিত জানতে যেতে হবে এই লিংকে

রবির ১০ ডিজিটাল প্ল্যাটফর্ম
ঈদ-উল-আযহা উপলক্ষে ধন্যবাদ গ্রাহকদের জন্য অনলাইনে কোরবানির পশু কেনায় ফ্রি হোম ডেলিভারি সুবিধা দিচ্ছে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড। কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতেও যেন গ্রাহকদের কোরবানির পশু কেনার আনন্দ ম্লান না হয় এজন্য বেশ কয়েকটি ভেরিফাইড ও নির্ভরযোগ্য অনলাইন গবাদি পশু বিক্রেতাদের ধন্যবাদ কার্যক্রমের আওতায় একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে এনেছে রবি।

ঢাকার গ্রাহকরা গরুচাই ডটকম, অথবা ডটকম, ই-অর্ডার, সবকিছু ডটকম, ফ্রেশ মিট অ্যান্ড এগ্রো, বাই অ্যান্ড বাজার  থেকে সেবাটি নিতে পারবেন।

আরবি’স এগ্রো ডটকম, আরবান ডেইরি ফার্মচাটগাইয়্যা এগ্রো ফার্ম থেকে চট্টগ্রামের এবং জারিফ ডেইরি ফার্ম থেকে সেবাটি নিতে পারবেন কুমিল্লার গ্রাহকরা।

বেঙ্গল মিট
নিরাপদ ও পরিচ্ছন্ন কোরবানির প্রতিজ্ঞা নিয়ে টানা ষষ্ঠবারের মতো দেশের অনলাইন কোরবানির হাটের আয়োজন করেছে বেঙ্গল মিট। অনলাইন হাট থেকে ক্রেতারা সহজেই স্টেরয়েড, এফএমডি, অ্যানথ্রাক্স ও গ্রোথ হরমোনমুক্ত সম্পূর্ণ নিরাপদ ও সুস্থ কোরবানির গরু কিনতে পারবেন।

এ ছাড়া উন্মুক্ত স্থানে কোরবানি এবং স্বাস্থ্যকর পরিবেশে প্রক্রিয়াকরণ পরিষেবায় গ্রাহকদের জন্য রয়েছে হালাল কোরবানি আর বিশ্বমানের নিরাপদ খাদ্য নীতিমালা অনুযায়ী মাংস প্রসেসিং এবং ডোর-স্টেপ ডেলিভারি সুবিধা। বিস্তারিত জানা যাবে এই লিংকে

আমার দেশ আমার গ্রাম
আমার দেশ আমার গ্রাম প্ল্যাটফর্মের ‘আমাদের শপ’ শীর্ষক ডিজিটাল হাটে দেশের বিভিন্ন অঞ্চলের গৃহস্থ পালিত গরু মিলবে। অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়।

অয়েল অ্যান্ড সিড
এদিকে ফেসবুক পেজের মাধ্যমে গরু বিক্রি করছে ‘অয়েল অ্যান্ড সিড’। অয়েল অ্যান্ড সিড এবার ১০০টির মতো কোরবানির ষাঁড় তুলেছে। দেশের চরাঞ্চল, যেখানে বায়ুদূষণসহ অন্যান্য দূষণও কম, সেই এলাকাগুলোর পশু বেছে নেওয়া হয়েছে বিক্রির জন্য।

প্রাকৃতিক পরিবেশে পালিত বলেই  ষাঁড়গুলোর প্রতি মানুষের আগ্রহ বেশি। এরই মধ্যে ৩২টি ষাঁড় বুক্ড হয়েছে। আগ্রহীরা অনলাইনে গিয়ে তাঁদের ষাঁড় পছন্দ কিংবা যোগাযোগ করতে পারেন। অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়।

কাউ হাট
‘কাউ হাট’ -নামের একটি উদ্যোগ ফেসবুকের মাধ্যমে গরু বিক্রি করছে। এখানে দেশের বিডি ক্যাটল ফার্মসহ ২০টি খামার থেকে অর্গানিক এবং কোনো প্রকার মোটাতাজাকরণ ওষুধ ছাড়া পালিত গরু ও ছাগল পাওয়া যাবে।

এ বছর ঈদ সামনে রেখে ৮৫ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত দামের গরু বিক্রি করছে এরা, যা হোম ডেলিভারির মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে। অনলাইন কাউ হাটে গরু কেনা থেকে শুরু করে বাসায় পৌঁছে দেওয়া হবে।

অনলাইন কাউ হাটে প্রি-অর্ডারসহ ঈদের আগে চাইলে সরাসরি গরু দেখেও কেনার সুবিধা থাকছে, সেই সঙ্গে আরো থাকছে অনলাইন পেমেন্ট ও ক্যাশ অন ডেলিভারি সুবিধাও। তবে যেকোনো গরু কিনতে ন্যূনতম একটি মূল্য অগ্রিম প্রদান করতে হবে। অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়

নড়াইল কোরবানির হাট
নড়াইল জেলা প্রশাসনের উদ্যোগে এবং নড়াইল ভলান্টিয়ার্সের সহযোগিতায় এটি পরিচালিত হচ্ছে। প্রতিটি ইউনিয়নের তাদের স্বেচ্ছাসেবীরা খামারিদের বাড়িতে বাড়িতে গিয়ে যাচাই-বাছাই করে কোরবানির পশু অনলাইন হাটে তুলছেন।

মূলত কোনো ক্রেতা তাঁর পছন্দের পশুটির ছবি বা ভিডিও দেখে মালিকের সঙ্গে কথা বলে পছন্দের পশু কিনতে পারছেন এই ডিজিটাল হাট থেকে। অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়

কসাইও মিলছে অনলাইনে
কোরবানির পশু কেনার পর তা কাটার জন্য কসাই খুঁজে পাওয়াটা ঈদের সময় কঠিন হয়ে পড়ে। তবে প্রযুক্তির কল্যাণে অনলাইনে গরু বিক্রির পাশাপাশি কয়েক ক্লিকে বুক করা যাবে কসাইও।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পাওয়া যাচ্ছে কসাই। এর জন্য আছে ‘বুচার শপ কসাই সাপ্লাই’ -নামের একটি পেজ। এই পেজে থাকা ফোন নম্বরে কল করে কিংবা মেসেজ পাঠিয়ে কসাই বুক করা যাবে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...