ভার্চুয়াল লাউঞ্জে চলছে সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: প্রথমবারের মতো ভার্চুয়াল লাউঞ্জে চলছে সপ্তম শিশু -কিশোর বিজ্ঞান কংগ্রেস।

তিনদিনের এই বিজ্ঞান সম্মেলনের প্রথম দিন, শুক্রবার পেপার, পোস্টার ও প্রজেক্ট উপস্থাপন সেশন চলছে যথাক্রমে জামাল নজরুল ইসলাম, এ আর খান এবং হরিপদ কাপালি লাউঞ্জে।

আজ পরিবেশ বিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও প্রযুক্তি এবং লাইফ সায়েন্স বিষয়ে পেপার উপস্থাপন করছে নির্বাচিত ৫২৮ শিশু-কিশোর বিজ্ঞান গবেষক। এরমধ্যে রয়েছে ৯৬টি সায়েন্টিফিক পেপার, ৭২টি সায়েন্টিফিক পোস্টার এবং ৯২টি সায়েন্টিফিক প্রজেক্ট নিয়ে তারা এই অনলাইন কংগ্রেসে উপস্থাপন করেন।

হরিপদ কাপালি লাউঞ্জে তৃতীয় শ্রেণীর মেহরিস মাহফুজ বায়োগ্যাস প্রযুক্তির মাধ্যমে সবুজ আবাসন তৈরি এবং ফারিহা জামানের বিদ্যুত ব্যয় ছাড়াই ক্লোড স্টোরেজের মতো নানা ধারণাপত্র উপস্থাপন করা হয়। এখানে ঢাকার বাইরে থেকেও অনেক খুদে বিজ্ঞানীরা অংশ নেন। মোট ১৪ জন জমা তাদের পোস্টার উপস্থাপন করেন।

অপরদিকে জামাল নজরুল ইসলাম লাউঞ্জে অনলাইন শিক্ষা, ধানরে তুষ, কাঠের গুড়া, গোবর, ছাই ও নিম পাতার ব্যবহার করে জৈব সার উৎপাদনের মতো নানা পরিবেশ বান্ধব এবং জীবন শৈলীতে প্রযুক্তির ব্যবহার বিষয়ে বৈজ্ঞানিক গবেষণা উপস্থান করা হয়।

আয়োজক সূত্রে জানা গেছে, রোববার অনুষ্ঠিত হবে যৌথ কংগ্রস। কংগ্রেসে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. জাফর ইকবাল। সেখানে কংগ্রেসের ঘোষণা দেয়া হবে।

এরপর বাংলাদেশি বংশ্ভুত মার্কিন বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক এম. জাহিদ হাসান তাপসের সঙ্গে অনলাইন আলোচনায় সংযুক্ত হবেন কিশোর বিজ্ঞানীরা।

সোমবার ফলাফল ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে এই অনুষ্ঠানে। পাশপাশি নির্বাচিত তিনটি গবেষণাকে পেপার অফ দ্য কংগ্রেস, পোস্টার অফ দ্য কংগ্রেস এবং প্রজেক্ট অফ দ্য কংগ্রেস হিসেবে পুরস্কৃত করা হবে। কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।

এর আগে গত ১০ জুলাই পর্যন্ত ১৩০০ শিক্ষার্থী কংগ্রেসে উপস্থাপনের জন্য তাদের গবেষণা ভিডিও প্রেজেন্টেশন ও লিখিত আকারে জমা দেয়। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া ক্ষুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে এই গবেষণা গুলো অনলাইনে জমা দেয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে এবছর এটি অনুষ্ঠিত হচ্ছে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...