৫ মিনিটেই ৫০% চার্জ হবে ফোনের ব্যাটারি 
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: জনপ্রিয় চার্জিং প্রযুক্তি কুইক চার্জ ৪+ এর উন্নত সংস্করণ আনছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। নতুন সংস্করণটি হলো, কুইক চার্জ ৫।

ফোনে কুইক চার্জ ৫ প্রযুক্তি যুক্ত হলে ৪ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ৫ মিনিটেই অর্ধেক চার্জ হবে। পুরোপুরি ফোন চার্জ করতে সময় লাগবে ১৫ মিনিট।

প্রতিষ্ঠানটির দাবি, এই প্রযুক্তির সাহায্যে ৫ মিনিটে স্মার্টফোনের ব্যাটারি ৫০% পর্যন্ত চার্জ হতে পারে। আবার ফুল চার্জ হতে সর্বাধিক ১৫ মিনিট সময় লাগবে।

সেমিকন্ডাক্টর বানানো কোম্পানিটির এই নতুন কুইক চার্জ ৫ প্রযুক্তি ১০০ ওয়াটের বেশি চার্জিং ক্যাপাবিলিটি সমর্থন করবে। যেখানে এর পূর্বসূরী কুইক চার্জ ৪+ প্রযুক্তি ৪৫ ওয়াট পাওয়ার সাপোর্ট করতো।

কুইক চার্জ ৫ প্রায় ৭০% দক্ষ এবং চার গুণ বেশি দ্রুত। এছাড়া নতুন প্রযুক্তিটি কুইক চার্জ ২.০ এবং এর পরবর্তী কোয়ালকম স্ন্যাপড্রাগন ভার্সনগুলিতে সামঞ্জস্য বজায় রাখবে।

জানা গেছে এই ফাস্ট চার্জিং প্রযুক্তি, ডিভাইসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০% শতাংশ ঠান্ডা রাখবে। এটিকে ইউএসবি পাওয়ার ডেলিভারি (USB-PD) এবং ইউএসবি টাইপ-সি উভয় প্রযুক্তির জন্য অপ্টিমাইজড করা হয়েছে।

নতুন প্রযুক্তিটি কোয়ালকমের ব্যাটারি সেভার এবং অ্যাডাপ্টার ক্যাপাবিলিটি ব্যবহার করে। এছাড়া এই নতুন ফাস্ট চার্জিং প্রযুক্তি ডুয়াল এবং ট্রিপল চার্জ ফিচার এনাবেল এবং দ্রুত চার্জ দেওয়ার সময় ব্যাটারি রক্ষা করতে ইনপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে।

আপাতত কুইক চার্জ ৫ প্রযুক্তি, পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, তবে মনে করা হচ্ছে এই বছরের মধ্যে খুব শিগগিরই আসন্ন ডিভাইসগুলিতে এই টেকনোলজি দেখা যাবে।

প্রাথমিকভাবে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫ ,স্ন্যাপড্রাগন ৮৬৫+ এবং পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম এবং উচ্চ-স্তরের স্ন্যাপড্রাগন সম্বলিত ডিভাইসগুলিতে কাজ করবে। তবে পরবর্তী সময়ে কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজেও এই প্রযুক্তিটি আনতে পারে।

প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকে অপ্পো এবং রিয়েলমি ১২৫ ওয়াটের ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি নিয়ে এসেছে। শাওমিও খুব শিগগির তার ফাস্ট চার্জার আনতে চলেছে। সেখানে কোয়ালকমের এই কুইক চার্জ টেকনোলজি প্রতিষ্ঠানগুলির সাথে বেশ প্রতিদ্বন্দ্বীতা করবে এমনটাই মনে করা হচ্ছে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...