ব্যবসার একটি আকর্ষণীয় নাম নির্বাচনে ৫কৌশল
ব্লগার ও ফেসবুক মার্কেটার জাহিদুর রহমান

যারা নতুন ভাবে ব্যবসা করতে চান, তাদের প্রায় সবাই একটি সমস্যায় বেশি ভুগে থাকেন। তো কি সেই সমস্যা? সেটা হচ্ছে, ব্যবসার জন্য ভালো একটা নাম সিলেক্ট করা।

যারা নতুন ব্যবসা করতে চান, এই নাম নির্বাচন নিয়ে তারা অনেক ঝামেলার মুখোমুখি হন।

নতুন ব্যবসায় নাম নির্বাচনের জন্য আমি এখানে সংক্ষেপে ৫টি টিপস নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। আপনি যদি এই টিপসগুলো সঠিক ভাবে ফলো করেন, তাহলে আপনার ব্যবসার জন্য খুব ভালো এবং সুন্দর একটি নাম খুঁজে পারবেন।

ব্যবসায় কঠিন বানানের নাম ব্যবহার করবেন না। আপনার ব্যবসার জন্য এমন নাম নির্ধারণ করবেন, যেটা মানুষ খুব সহজে বুঝতে পারে।

একটা সময় ছিল, যখন ব্যবসায়ীরা ইংরেজি নাম দিয়ে তাদের কোম্পানির নাম নির্ধারণ করতেন। কিন্তু এখন অবস্থা অনেক পরিবর্তন হয়ে গেছে। বাংলা নাম রেখে অনেক ব্র্যান্ড অনেক অনেক বেশি সফল হয়ে গেছে।

তো চলুন নাম সিলেক্ট করার ৫ টি উপায় জেনে নেই-

বলুন তো, বাংলাদেশের কয়েকটি বড় কোম্পানির নাম, যারা বাংলায় তাদের নাম রেখেছে? আচ্ছা, আমি-ই বলে দিচ্ছি। তারা হচ্ছে- গ্রামীণফোন, রবি, নগদ, এবং নতুনদের ভেতর পাঠাও আর সহজ। এই নামগুলি সহজেই শোনা যায়, সহজেই মানুষ বুঝতে পারে।

১) এমন একটি নাম সিলেক্ট করুন, যাতে নাম শুনেই বুঝা যায় যে, আপনার ব্যবসাটা কি নিয়ে। যেমন নগদের নাম শুনলেই বুঝা যায় অনলাইন ট্রানজেকশন সেবা। পাঠাওয়ের নাম শুনলেই বুঝা যায়, তারা ডেলিভারি দিচ্ছে।

২) ব্যবসায় কঠিন বানানের নাম ব্যবহার করবেন না। আপনার ব্যবসার জন্য এমন নাম নির্ধারণ করবেন, যেটা মানুষ খুব সহজে বুঝতে পারে।

৩) কোন ব্র্যান্ডকে কপি করে নাম রাখবেন না। অন্যের নাম কপি করে তো আপনি আপনার ব্যবসা লং টার্মে নিতে পারবেন না। ব্যর্থ হবেনই। একটি ইউনিক এবং নতুন নাম নিন, যাতে করে মানুষ নাম বললেই আপনার প্রতিষ্ঠান চিনতে পারে।

৪) ব্যবসার নামকরণের সময় নিজের নাম ব্যবহার করবেন না। আমরা বেশির ভাগ ক্ষেত্রে দেখি, ব্যবসা করতে গেলে মানুষ নিজের নামে সেটার নাম দেয়। যেমন- বাদল ট্রেডারস, মুশফিক এন্টারপ্রাইজ ইত্যাদি নামে খুলে। এমন করা যাবে না।

আপনি যেটা করতে পারেন, সেটা হল, নিজের নামের সাথে আপনার সার্ভিস বা ব্যবসার সমন্বয় করে নাম দেয়া। এতে সমস্যা নাই। যেমন, ঘি নিয়ে যদি করেন, পিউর ঘি By নাবিলা, এরকম করতে পারবেন। নিম্মি’স বার্গার, সাফওয়ান’জ ডেইরি, এরকম করা যাবে।

৫) আকর্ষণ করে মানুষকে, এরকম নাম বাছাই করুন। আপনি যদি একটা নাম পেয়ে যান, সেটা নিয়ে একটু সময় দিবেন। আত্মীয় এবং বন্ধু-বান্ধব বা প্রতিবেশীদের সাজেশন বা পরামর্শ নিতে পারেন। যদি দেখেন যে, ভালো ফিডব্যাক দিচ্ছে, তাহলে সেই নাম নিয়ে এগোন।

লেখক : জাহিদুর রহমান (Safwan Zahid), পেশাদার ব্লগার এবং এক্সপার্ট ফেসবুক মার্কেটিং।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...