করোনা সংক্রমণের গতি ঠেকাবে গেম!
ছবি: সংগৃহীত

টেকভয়েস২৪ ডেস্ক :: করোনার থাবায় কাঁপছে গোটা বিশ্ব। লকডাউন জারি করেও নিয়ন্ত্রণে আনা যায়নি সংক্রমণ।

গবেষক থেকে চিকিৎসকদের মতে, টিকা বা ওষুধ আবিষ্কার না হওয়া পর্যন্ত সংক্রমণ রুখতে একমাত্র হাতিয়ার সামাজিক দূরত্ব মেনে চলা। পাশাপাশি ব্যবহার করতে হবে মাস্ক, স্যানিটাইজার। প্রয়োজনে পিপিই কিট।

কিন্তু করোনা রুখতে গেম! হ্যাঁ, এবার করোনা সংক্রমণের গতি ঠেকাতে গেম তৈরি করে ফেলেছে দুই কিশোর। তাদের একজনের বয়স ১৩ এবং একজনের ১৪। দুজনেই পাকিস্তানের বাসিন্দা।

দুই কিশোরের দাবি, এই গেম সাধারণ মানুষকে করোনা রুখতে কী করণীয় এবং কী বর্জন করে চলা উচিত, তার শিক্ষা দেবে।

পাশাপাশি করোনা নিয়ে যে মিথ তৈরি হয়েছে, তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেবে। অর্থাৎ এক কথায় নিউ নরম্যাল জীবনের শিক্ষা দেবে তাদের তৈরি গেম।

গেমের পোশাকি নাম ‘স্টপ দ্য স্প্রেয়াড’। গেম তৈরি করেছে ১৩ বছরের নভান এবং ১৪ বছরের কেনান। ফেব্রুরারি থেকে তারা গেম তৈরির কাজ শুরু করেছিল। এপ্রিলে এসে তা সম্পূর্ণ হয়।

পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমকে তারা জানিয়েছে, গেমের যে সমস্ত প্রিন্সিপ্যাল থাকে তার ওপর ভিত্তি করেই গেম তৈরি। তার ফলে নতুন প্রজন্ম যেভাবে অন্যান্য গেমে আকৃষ্ট হয়, এটাতেও হবে দাবি দুই খুদে নির্মাতার।

নভান এবং কেনান জানিয়েছে, গেমে ছ’টি লেভেল রয়েছে। প্রথম চারটি লেভেল খেলায় জিতলে তবেই পঞ্চম লেভেল আনলক হবে। আর যে এই ছটি রাউন্ড জিতবে, তাকে করোনা ওয়ারিয়র হিসেবে আখ্যা দেওয়া হবে।

image_printপোস্টটি প্রিন্ট করতে ক্লিক করুন...